ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

শরতের ফুলগুলো

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৪
শরতের ফুলগুলো ছবি: সংগৃহীত

সময়টা এখন শরৎকাল। নীল আকাশে নিশ্চিন্তে ঘুরে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা।

কখনো ঝলমলে রোদ, আবার হঠাৎ নামছে রিমঝিম বৃষ্টি। শরতের দুই রাজকন্যেও চলে এসেছে, উচ্ছল আর প্রাণবন্ত করে তুলছে প্রকৃতি। বলছি কাশফুল আর শিউলির কথা। নদীর তীরে হাওয়ায় দুলছে কাশের বন, ঘাসের উপর শুভ্র চাদর বিছিয়ে দিয়েছে শিউলির দল। তবে এ দুটো ফুল শরতের ফুল হিসেবে সবচেয়ে বেশি পরিচিত হলেও শরৎকালে প্রকৃতিকে সাজিয়ে তোলে আরও অনেক ফুল। শরতের কিছু ফুল রাজকন্যার পরিচিতি জেনে নিচ্ছি আজ।

শিউলি
শরৎকাল মানেই শিউলির ঘ্রাণ আর ভোরবেলা শিউলিতলায় ফুল কুড়ানোর ধুম। পূজোয় ব্যবহার করা হয় শিউলি। ফুলটির বৈজ্ঞানিক নাম Nyctanthes arbortristis। পরিবার Oleaceae। শিউলির পরিচয় নতুন করে দেওয়ার কিছু নেই। তবু একবার বলে দিচ্ছি- শিউলি ফুল মাঝারি আকারের হয়। পাঁচটি সাদা পাপড়ি, মাঝে কমলা বৃন্ত। শিউলি গুচ্ছাকারে ফোটে। সন্ধ্যা থেকে ফুটতে শুরু করে এবং সকালে ঝরে পড়ে। দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশে এ ফুলটি দেখা যায়।

জবা
জবা আমাদের দেশের ফুল পরিবারের আরেকজন প্রাণবন্ত সদস্য। জবাও পূজোর ফুল। কিছু জবা সারা বছরই ফুটতে দেখা গেলেও জবা ফোটার সময় মূলত শরৎকাল। এটির বৈজ্ঞানিক নাম Hibiseus rosa-sinensiss। পরিবার Malvaceae। ফুলটি বড়, পাপড়ি পাঁচটি। বিভিন্ন রঙের হয় এই ফুল।

পদ্ম
পদ্ম আমাদের মিষ্টি মেয়ে। বৈজ্ঞানিক নাম Nelumbo nucifera Gaertn। পরিবার Nymphacaceae। পদ্ম জলকন্যার সংসার পানিতে। ফুলটি ৮-২০ সেন্টিমিটার হয়। গোলাপি এবং সাদার মিশ্রণ থাকে পদ্মের পাপড়িতে।

কাশফুল
শরৎকালের সঙ্গে কাশফুলের সম্পর্ক অবিচ্ছেদ্য। শরৎ মানেই বাতাসে দোল খাওয়া শুভ্র কাশবন। ফুলটির বৈজ্ঞানিক নাম Saccharun spontaneum। পরিবার Gramineae। কাশফুলের গাছ ঘাসজাতীয়। লম্বায় ১০-১৫ মিটার। কাশফুলের সঙ্গে আমাদের সবারই পরিচয় আছে। লম্বা সরু ডাঁটায় নরম সাদা ফুল। দূর থেকে দেখলে ফুলটাকে তুলনা করা যেতে পারে আকাশের পেঁজা তুলোর মতো সাদা মেঘের সঙ্গে।



বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।