ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বাতিঘর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনী

শিশুদের অাঁকা ছবি আহবান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৪
শিশুদের অাঁকা ছবি আহবান

ঢাকা: শিশুমনে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত রাখতে শিশুদের সাংস্কৃতিক বিদ্যালয় বাতিঘর বিজয়ের মাস ডিসেম্বরে আয়োজন করেছে ‘বাতিঘর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনী ২০১৪’। এ উপলক্ষে সারাদেশের স্কুলপড়ুয়া শিশুদের কাছ থেকে তাদের আঁকা ছবি আহবান করা হয়েছে।



প্রতিযোগিতার ক গ্রুপে শূন্য থেকে ৩য় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। তাদের ছবির বিষয় ‘স্বাধীন বাংলা’ ও মাধ্যম উন্মুক্ত। খ গ্রুপে অংশ নিতে পারবে ৪র্থ থেকে ৭ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা। তাদের ছবির বিষয় ‘গণমানুষের মুক্তিযুদ্ধ’ ও মাধ্যম উন্মুক্ত। গ গ্রুপে অংশ নিতে পারবে ৮ম শ্রেণি ১০ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা। তাদের ছবির বিষয় ‘মুক্তিযুদ্ধের নারী’ ও মাধ্যম উন্মুক্ত। বিশেষ গ্রুপে অংশ নিতে পারবে প্রতিবন্ধী শিশুরা। তাদের ছবির বিষয় ‘স্বাধীন বাংলা’ ও মাধ্যম উন্মুক্ত।

প্রত্যেক অংশগ্রহণকারী সর্বোচ্চ ৩টি ছবি জমা দিতে পারবে। ছবির কাগজের মাপ- ১০ ইঞ্চি x ১৪ ইঞ্চি। ছবি জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ নভেম্বর। ছবি ডাকযোগে বা সরাসরি জমা দেওয়া যাবে। প্রতিযোগিতার রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা (১-৩টি ছবির জন্য)। তবে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী শিশুদের জন্য রেজিস্ট্রেশন ফি’র প্রয়োজন নেই।  

ছবির সঙ্গে অবশ্যই এক কপি পাসপোর্ট সাইজ ছবিসহ প্রতিযোগীর নাম, বয়স, পিতার নাম, মাতার নাম, মোবাইল/ফোন নম্বর, ঠিকানা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা এবং ছবির ক্যাপশন/নাম আলাদা কাগজে লিখে জমা দিতে হবে।

ডাকযোগে পাঠানোর ঠিকানা: বাতিঘর শিশুদের সাংস্কৃতিক বিদ্যালয়, ৫/৭, ব্লক-ই, লালমাটিয়া, ঢাকা। ডাকযোগে ছবি পাঠালে ০১৬২৪৮০৪০৪৮ অথবা ০১৭৬৭৮৪৫৮৭৩ নম্বরে ফোন করে রেজিস্ট্রেশনের পদ্ধতি জেনে নিতে হবে।

অভিজ্ঞ বিচারকদের বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত সেরা ছবিগুলো নিয়ে রাজধানীর দৃক গ্যালারিতে (বাড়ি-৫৮, সড়ক-১৫/এ (নতুন), ধানমণ্ডি, ঢাকা) আয়োজন করা হবে দুই দিনব্যাপী প্রদর্শনী।

প্রদর্শনীতে স্থান পাওয়া সকল ছবির আঁকিয়েদের সনদপত্র এবং সেরা দশ আঁকিয়েকে পুরস্কৃত করা হবে। এ প্রদর্শনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ১১ ও ১২ ডিসেম্বর।
 
প্রদর্শনীর ছবি ও শিল্পীর পরিচয়সহ প্রকাশিত হবে একটি স্মরণিকা। থাকছে দেশের খ্যাতিমান শিল্পী, বুদ্ধিজীবী ও তারকাদের সঙ্গে সময় কাটানো এবং তাদের পরামর্শ নেওয়ার সুযোগ।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad