ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

ব্যতিক্রমী কার্টুনচিত্র ‘স্টিকবডি’

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪
ব্যতিক্রমী কার্টুনচিত্র ‘স্টিকবডি’

ঢাকা: সাদা কাগজে কলমের সোজা রেখা। তার ওপর ফুটে ওঠে যে চিত্র- তা বলে দেয় অনেক না বলা কথা।

উঠে আসে জীবনের মুহূর্তগুলোর প্রতিচ্ছবি,  অসঙ্গতি। অনেকটা কার্টুনের মতো হলেও এর নাম ‘স্টিকবডি’।

প্রতিদিন ঘটে যাওয়া অনেক ঘটনার অব্যক্ত কথা স্টিকবডি দিয়ে বলে দেওয়া যায়। স্টিক বডির বেশকিছু চিত্র এঁকেছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র ফাইয়াজ বিন জিয়া।

অন্য চিত্র আঁকা থেকে ব্যতিক্রমী এর কৌশল। এখানে সব চিত্র সোজাসাপটা করে আঁকা হয় বলে জিয়া এর ইংরেজি নাম দিয়েছে ‘স্টিকবডি’।

স্টিক বডিতে মানুষের আকৃতি তুলে ধরে শৈল্পিকভাবে মানুষের ভুল ধরিয়ে দেওয়া হয়। তবে এখন কেবল তা সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরই মধ্যে তরুণদের মধ্যে বেশ সাড়া জাগিয়েছে স্টিকবডি। অনেকেই এটিকে অভিনব ও সৃষ্টিশীল বলে প্রশংসা করেছেন।

কার্টুনের মতো হলেও এটি স্টিক বা কাঠি আকৃতির হওয়ায় এটাকে স্টিকবডি-বলছে ফাইয়াজ।

ফাইয়াজ ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র।

কার্টুন আঁকতে পছন্দে করে খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র মাহমুদুর রহমান। তার মতে, সাধারণ কার্টুন সচরাচর দেখা যায়। কিন্তু শুধু স্টিকবডির কার্টুন চিত্র ও এর নতুন নতুন বিষয় আসলেই আনন্দ দেয়।

‘এটা চমৎকার বিষয় ও ভালো উদ্যোগ’- বলছে রাজধানীর অন্য একটি কলেজের শিক্ষার্থী সামিয়া।

স্টিকবডি নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা হয় ফাইয়াজ বিন জিয়ার। ফাইয়াজ বলে, দৈনন্দিন জীবনের ঘটনাই স্টিকবডিতে তুলে ধরি। কলম দিয়ে টান টান রেখা দিয়ে স্টিকবডি আ‍ঁকা যায়। এ কাঠামোগুলোর নাম স্টিকবডি। কারণ এটা দেখতে চিকন কাঠির মতো। স্টিকবডির কার্টুন সমাজের অনেক চিত্র চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। আর অসঙ্গতিগুলো সঠিকভাবে ফুটিয়ে তোলাও সম্ভব।

এ পর্যন্ত স্টিকবডিতে যেসব চিত্র এসেছে সেখানে তরুণ বয়সের বিভিন্ন ঘটনাই বেশিরভাগ স্থান পেয়েছে। স্টিকবডি একসময় অনেক জনপ্রিয় হবে এবং দেশের গন্ডি পেরিয়ে বিদেশের তরুণদের কাছেও প্রিয় হবে- এমন প্রত্যাশা ফাইয়াজের।

এখন পর্যন্ত একা একা স্টিকবডির কার্টুন আঁকলেও অনেকের আগ্রহ দেখে এখানে কিছু সৃষ্টিশীল কার্টুনিস্ট নেওয়ার পরিকল্পনা রয়েছে ফাইয়াজের।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।