ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

দুই যে ছিল রিকি ও নিকি: নীতিকথামূলক শিশুতোষ গল্প

বই আলোচনা / ইচ্ছেঘুড়ি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৪
দুই যে ছিল রিকি ও নিকি: নীতিকথামূলক শিশুতোষ গল্প

দুই যে ছিল রিকি ও নিকি | সাঈদ বারী
প্রকাশন: সূচিপত্র, ৩৮/২ ক, বাংলা বাজার, ঢাকা ১১০০
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি, ২০১৩
প্রচ্ছদ ও অলঙ্করণ: বিপ্লব বিপ্রদাস / উমা মণ্ডল
মূল্য ১৫০ টাকা

বাংলাদেশে বর্তমানে শিশু সাহিত্যের বড় অভাব দেখা দিয়েছে। বই মেলায় গেলে কেবল চিরায়ত সাহিতের পুনর্মুদ্রণ ছাড়া তেমন কিছু চোখে পড়ে না।

আজকাল যে সব ছড়ার বই পাওয়া যাচ্ছে সেগুলিও কোমলমতি শিশুদের মনোযোগ তেমন আকর্ষণ করতে পারে না। তার ভেতর হঠাৎ হঠাৎ দুই একটা বই জ্বল জ্বল করে ওঠে। এমনই একটা বই সাঈদ বারী রচিত ‘দুই যে ছিল রিকি ও নিকি’।

বইটার নামের মধ্যেই নতুনত্ব আছে। মনটা টেনে নেয় বইয়ের দিকে। আমরা সারা জীবন বলে এসেছি, ‘এক যে ছিল...’ অথচ এ বইটার নাম, ‘দুই যে ছিল...’। প্রথমেই যারা বইটা হাতে নেবেন তারা একটু অবাক হবেন।

গল্পের বিষয়বস্তু অত্যন্ত সরল, ফলে যে কোনো পাঠকের মনযোগ আকর্ষণ করে। দুটি খরগোশ থাকে গল্পে— একটি ভালো, রিকি, সকলের উপকার করে, সকলের সাথে তার ভাব। অথচ অন্যটি, নিকি, স্বার্থপর, কারো কোনো সাহায্যে আসে না। নিকি কেবল নিজের কথাই ভাবে, নিজের জন্যেই কাজ করে। কারো দিকে ফিরেও তাকায় না। একদিন সে বিপদে পড়লো, অসুস্থ হয়ে মরো মরো অবস্থা হয়ে গেল ওর। সেই বিপদ থেকে ওকে উদ্ধার করলো—ও যাদের সাহায্য করতো না—তারাই। মূলত এ ঘটনাটিকে কেন্দ্র করেই গল্পটি এগিয়ে গেছে। যা শিশুর নৈতিক ভিত্তি গঠনে সহায়ক ভূমিকা রাখবে।

আজকাল নীতিকথামূলক গল্প প্রায় নেই হয়ে গিয়েছে, আর যাও বা আছে, সেগুলোও কেমন যেন খড়খটে, নিষ্প্রাণ। তার ভেতরে এই গল্পটা অত্যন্ত সুন্দর, ঝরঝরে, আনন্দময়। চমৎকার সব রঙিন ছবিতে ভরা বইটি হাতে নিলেই মন ভালো হয়ে যায়। রিকি ও নিকি শিশুদের সংস্পর্শে আসুক।



বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa