ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

৪ হাজার পথশিশু নিয়ে ‘জাগো’র শিশু উৎসব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪
৪ হাজার পথশিশু নিয়ে ‘জাগো’র শিশু উৎসব ছবি: জি এম মজিবুর/ বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: দেশের ২৮ জেলার চার হাজার পথশিশু নিয়ে শিশু উৎসব করছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘জাগো’ ফাউন্ডেশন। বিশ্ব শিশু দিবস-২০১৪ উপলক্ষে ২০০৭ সাল থেকে ধারাবাহিক এ আয়োজন সংস্থাটির।


 
বৃহস্পতিবার (২০ জানুয়ারি) গুলশানের ইয়ুথ ক্লাব মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়।
 
এবারের উৎসবের প্রতিপাদ্য ‘আপনি কি শিক্ষায় বিনিয়োগ করছেন?’
Celedration_universal_1 
উৎসব আয়োজক কমিটির সদস্য নুসরাত এ বিষয়ে বাংলানিউজকে বলেন, জাগো ফেউন্ডেশন একটি সিভিল সোসাইটি অর্গানাইজেশন। সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের আর্ন্তজাতিক মানের ইংরেজি শিক্ষার সুযোগ করে দিয়ে দারিদ্র্য নিরসন এর মূল উদ্দেশ্য।
 
তিনি বলেন, জাগো চায় শিক্ষার মাধ্যমে দরিদ্রতা দূরীকরণ ও জাতি পুনর্গঠন।
 
তিনি জানান, টানা ষষ্ঠবারের মতো এবারও বিশ্ব শিশু দিবসে রাজধানীর ট্রাফিক সিগন্যাল থেকে পথশিশুদের উৎসবে নিয়ে আসা হয়। ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশের (ভিবিডি) মাধ্যমে দেশের তরুণ সমাজকে অনুপ্রাণিত করার জন্য জাগো ফাউন্ডেশন একটি ইয়ুথ সংগঠন করেছে। সংগঠনের তিন হাজার ভলেন্টিয়ার কেবল ঢাকাতেই পথশিশুদের জন্য অর্থসংগ্রহ করেছে এবং ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে পথশিশুদের কাজগুলো করেছে।
Celedration_universal_2
এরমাধ্যমে সুবিধাবঞ্চিতরা যেমন স্বাভাবিক আনন্দ উপভোগ করেছে, তেমনি শহরের বিত্তবান কিশোর-কিশোরীদের কষ্টকর জীবনের অভিজ্ঞতা হয়েছে বলেও জানান তিনি।
 
এবারের শিশু দিবসে দেশের ২৮ জেলায় ১০ হাজার ভলান্টিয়ার কাজ করেছে। ২০ জানুয়ারি উৎসব পালন হয়েছে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে। বাকি জেলাগুলো ১৫ নভেম্বর উৎসব পালিত হয়।
Celedration_universal_3 
জাগো ফাউন্ডেশনের রায়ের বাজার স্কুলের শিক্ষিকা সাবরিনা উৎসব সম্পর্কে বাংলানিউজকে বলেন, রায়ের বাজার স্কুল থেকে উৎসবে ৪৫ জন স্ট্রিট চাইল্ড স্টুডেন্ট অংশ নিয়েছে।
 
ফাউন্ডেশনের সিনিয়র কমিউনিকেশন ম্যানেজার এশা ফারুক জানান, ঢাকায় ৫৫০ জন পথশিশু অংশ নিলেও সারা দেশে এর সংখ্যা ছিল চার হাজার।
Celedration_universal_4 
তিনি বলেন, এবারের উৎসবে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নাগোরদোলা, পুতুল নাচ, মিকি মাউস কার্টুনের সঙ্গে খেলার আয়োজন করা হয়। সকালের নাস্তা, স্বাস্থ্য পরীক্ষা, রিয়েলিটি শো ও সামাজিক শিক্ষারও আয়োজন করা হয় উৎসবে।
 
অনুষ্ঠানে মুক্তিযাদ্ধা আক্কু চৌধুরী, অভিযাত্রী ওয়াসফিয়া নাজরীন, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন, আমেরিকান দূতাবাসের কালচারাল অফিসার ক্যালভিন হাইয়েস, ইতিহাদ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার হানিফ জাকারিয়া উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa