ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

মজার খেলা রুবিক্স কিউব

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
মজার খেলা রুবিক্স কিউব

বর্তমানের একটি জনপ্রিয় বুদ্ধির খেলা রুবিক্স কিউব। রুবিক্স কিউবের কল্যাণে বাস, ট্রেনের বিরক্তিকর ভ্রমণ কিংবা বাসায় ক্লান্তিকর সময়টুকুও হয়ে উঠেছে উপভোগ্য।

পরীক্ষা শেষে ছুটির মধ্যে অবসর সময়টুকু কাটাতে পারো রুবিক্স কিউব মিলিয়ে। এতে আনন্দ যেমন পাবে, তেমনি বাড়বে বুদ্ধির ধারও।

রুবিক্স কিউব মূলত একটা কিউব বা ঘনক। এর ছয়পাশে ছয় রঙের ছোট ছোট স্কোয়ার বা বর্গ থাকে। এগুলোকে আবার উপরে-নিচে, ডানে-বাঁয়ে সরানো যায়। রুবিক্স কিউব মেলানোর মূলকথাটা খুব সহজ। প্রথমেই এই ছয় পাশের নানা রঙের বর্গগুলো এলোমেলো করে দিতে হয়। এরপর আবার সেগুলোকে মিলিয়ে দিতে হয় যেন একটা পাশে শুধু এক রঙের বর্গ থাকে। এভাবে ছয়টা পাশ মিলিয়ে ফেলতে পারলেই তুমি জিতে যাবে।

 ১৯৭৪ সালে রুবিক্স কিউব উদ্ভাবন করেন হাঙ্গেরিয়ান প্রকৌশলবিদ্যার প্রফেসর এর্নো রুবিক। মূলত এটাকে ম্যাজিক কিউব বলা হতো। এখন উদ্ভাবকের নামে এই পাজলটিকে ডাকা হয় রুবিক্স কিউব বলে।

১৯৮০ সালে আইডিয়াল টয় করপোরেশন রুবিক্স কিউব বিক্রির জন্য লাইসেন্স নেন রুবিক। সে বছরই রুবিক্স কিউব জার্মান গেইম অব দ্যা ইয়ার-এ বেস্ট পাজল হিসেবে বিশেষ অ্যাওয়ার্ড লাভ করে। ১৯৮০ সালের পর থেকেই রুবিক্স কিউব বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়। তবে আজও রুবিক্স কিউব পৃথিবীর সব দেশে সমান জনপ্রিয়। এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে।

১৯৮২ সালে প্রথম রুবিক্স কিউব ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয়। বর্তমানে বিশ্বজুড়ে রুবিক্স কিউব মেলানোর নানা প্রতিযোগিতা হয়। বাংলাদেশেও প্রতিবছর বিভিন্ন প্রতিষ্ঠান রুবিক্স কিউব প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতাগুলোতে প্রতিযোগীদের মূল লক্ষ্য থাকে সবচেয়ে কম সময়ে কিউব মেলানো।

রুবিক্স কিউব আমাদের দেশে সহজলভ্য। বড় বইয়ের দোকান বা কোনো মার্কেটে খুঁজলেই পেয়ে যাবে। দাম পড়বে ১০০ টাকা থেকে ৩০০ টাকা। তবে কিউব ভেদে দাম কম-বেশি হতে পারে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa