ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

ফেলনা দিয়ে খেলনা তৈরি করবে শিশুরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
ফেলনা দিয়ে খেলনা তৈরি করবে শিশুরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চারপাশে ফেলে রাখা বিভিন্ন অব্যবহৃত সামগ্রী দিয়ে নানা ধরনের খেলনা, শো-পিসসহ বিভিন্ন পণ্য তৈরি করবে শিশুরা।

‘যা কিছুই ফেলনা তা দিয়েই খেলনা’ স্লোগানকে সামনে রেখে চিলড্রেন ক্রিয়েটিভিটি ক্যাম্প-২০১৫ নামে এমনই এক ব্যতিক্রম আয়োজন হতে যাচ্ছে।


 
সোমবার (১৫ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আয়োজনের ঘোষণা দেওয়া হয়। আইডিলিক ডিজাইন ও মিনি মিরাকলের উদ্যোগে ক্যাম্পটি অনুষ্ঠিত হবে।
 
সংবাদ সম্মেলনের শুরুতে ক্যাম্পের সিনিয়র সমন্বয়কারী কাজী এম আরেফুল গণি (শোভন আরেফ) লিখিত বক্তব্য পাঠ করেন।
 
লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, এ আয়োজনের মূল লক্ষ্য হলো শিশুদের ভেতর লুকিয়ে থাকা সুপ্ত সৃষ্টিশীল প্রতিভাকে উন্মুক্ত করা। শিশুরা কার্টুন দেখে ও ভিডিও গেমস খেলে সময় নষ্ট করছে। ওরা যেন এভাবে সময় নষ্ট না করে, সৃষ্টিশীল কাজ করতে পারে আয়োজনের ‍মাধ্যমে বিষয়টি সামনে নিয়ে আসা হবে।
 
তিনি বলেন, চারপাশে অনেক অব্যহৃত জিনিসপত্র পড়ে থাকে, যেগুলো দিয়ে নতুন নতুন খেলনাসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী তৈরি করা যায়, ক্যাম্পের মাধ্যমে এ বাস্তবতাকেই তুলে আনা হবে।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী বছরের ২৭ মার্চ বুয়েটের স্থাপত্য চত্বর অথবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা চত্বরে এ ক্যাম্প অনুষ্ঠিত হবে। এতে দেশের গুণী চিত্রশিল্পীসহ বিভিন্ন পেশার মানুষও অংশগ্রহণ করবেন।
 
প্রথম পর্বে রাজধানীর সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এ ক্যাম্পের কথা জানিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি শিশুদের ওই ক্যাম্পে অংশগ্রহণের জন্য শিক্ষকরা যেন মানসিকভাবে প্রস্ততি নেন সে বিষয়ে অবহিত করবেন স্থপতি ও চারুকলার শিক্ষার্থীরা।
 
দ্বিতীয় পর্বে বিদ্যালয় কর্তৃপক্ষ ওই ক্যাম্পে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের পাঠানোর ব্যবস্থা করবেন। এসময় স্বল্প পরিসরে অনুশীলনও করতে পারবে ক্ষুদে শিক্ষার্থীরা। এক্ষেত্রে স্থপতি ও চারুকলার শিক্ষার্থীরা তাদের সহযোগিতা করবে।
 
৩য় পর্বে ২৭ মার্চ শিশু শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্প উদযাপন স্থলে উপস্থিত হবেন বিদ্যালয়ের শিক্ষক অথবা প্রতিনিধিত্বকারীরা। যেখানে ক্ষুদে শিক্ষার্থীরা চারপাশে পড়ে থাকা, ফেলে দেওয়া এবং পূর্নব্যবহার করা যায় এমন উপকরণ দিয়ে বিভিন্ন প্রকার খেলনা, বস্তু, শিল্পকর্ম-সর্বোপরি যা ইচ্ছে তাই তৈরি করতে পারবে। শিশু থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ ক্যাম্পে অংশগ্রহণ করতে পারবে।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিলিক ডিজাইনের প্রধান স্থপতি আশরাফুল আলম রতন, ড. জাকিউল ইসলাম, জলের গান সদস্য ও কণ্ঠশিল্পী রাহুল আনন্দ, সদস্য (জার্নাল) সাইফুল ইসলাম, এ বি এস জেম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa