ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

শিশু-কিশোর সংগঠনগুলোর মধ্যে প্রতিযোগিতা দরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
শিশু-কিশোর সংগঠনগুলোর মধ্যে প্রতিযোগিতা দরকার

ঢাকা: শিশু-কিশোরদের প্রতিভা বিকাশের জন্য খেলাঘর আসরের মতো যতগুলো সংগঠন আছে, তাদের নিজেদের মধ্যে প্রতিযোগিতা হওয়া দরকার। এতে শিশুদের মনন ও সাংস্কৃতিক বিকাশ ঘটবে।



শনিবার (১৭ জানুয়ারি) শিল্পকলা একাডেমিতে খেলাঘর আসরের জাতীয় সম্মেলনের সমাপণী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ মন্তব্য করেন।  
 
অনু্ষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী বলেন, আমিও কিশোর বয়সে এ ধরনের সংগঠনের সঙ্গে জড়িত ছিলাম। তবে বর্তমানে শিশু-কিশোর সংগঠনের সংখ্যা অনেক কমে গেছে। এরপরও যেগুলো আছে সেগুলোর মধ্যে বিভিন্ন প্রতিযোগিতা হওয়া দরকার। যাতে শিশু-কিশোরদের মেধার বিকাশ হয়।
 
তিনি বলেন, এ ধরনের সংগঠনে যুক্ত থাকলে শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভার বিকাশ হয়, জড়তা দূর হয়, অনেক শ্রেণির মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ে উঠে, অনেক কিছু জানা যায়।

‘যারা খেলাঘরের সঙ্গে জড়িত আছে তারা নিজেদের কাছে প্রশ্ন করে দেখ- তোমরা খেলাঘর থেকে কী পেলে’—শিশুদের উদ্দেশ্য করে বলেন মুহিত।
 
শৈশবের স্মৃতিচারণ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আমি নয় বছর বয়সে ‘মুকুল মেলা’র সদস্য ছিলাম। সেখানে আমরা বিভিন্ন ধরনের শিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করতাম। এরমধ্যে ছিল-কবিতা আবৃত্তি, উপন্যাস পাঠ ও নাটকসহ আরো অনেক কিছ‍ু।
 
অনুষ্ঠানে শহীদুল্লাহ কায়সার স্মৃতি পদক দেওয়া হয় খ্যাতিমান শিল্পী মর্তুজা বশিরকে। তবে অসুস্থতার কারণে তার পক্ষে পদক গ্রহণ করেন মর্তুজা বশিরের জামাতা সুজাত ইসলাম।
 
খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, খেলাঘর আসরের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিরুল ইসলাম পিন্টু, অধ্যাপক এবিএম সিরাজুল ইসলাম, অধ্যাপিকা সায়রা বেগম, কামাল চৌধুরী, অধ্যাপক নিরঞ্জন অধিকারী প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এছাড়া উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের কিশোর মেলার ‘সব পেয়েছি’ আসরের পাঁচ প্রতিনিধিও।
 
বাংলাদেশ সময়: ০১১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।