ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

আগুনমাখা ফিনিক্স পাখি

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
আগুনমাখা ফিনিক্স পাখি

পুরাণে নানারকম আশ্চর্য জীবজন্তুর সন্ধান পাওয়া যায়। কাল্পনিক হলেও বৈশিষ্ট্যের কারণে এগুলো আজও মানুষের কাছে আকর্ষণীয়।

এ ধরনের পৌরাণিক জীবজন্তুর ব্যাপারে মানুষের আগ্রহের কমতি নেই আজও। এরকম একটি আকর্ষণীয় পৌরাণিক চরিত্র ফিনিক্স পাখি।

ফিনিক্স পাখির সঙ্গে হয়তো অনেকেরই পরিচয় আছে। গ্রিক পুরাণের মাধ্যমে এই পাখির সৃষ্টি। ফিনিক্স বেশ অদ্ভুত ধরনের পাখি। বেশিরভাগ পৌরাণিক কাহিনী অনুযায়ী আগুনে পুড়ে মৃত্যু হয় এই পাখিটির। কিন্তু আশ্চর্য ব্যাপার হলো পাখিটির মৃত্যুর পর তার ছাই থেকে আবার নতুন একটি পাখির জন্ম হয়। অর্থাৎ, পুনর্জন্ম হয় ফিনিক্স পাখির। কিছু পুরাণে পাওয়া যায় পুনর্জন্মের আগে স্বাভাবিকভাবে একটি ফিনিক্স পাখি প্রায় ১ হাজার ৪শ’ বছর বাঁচত।

বিভিন্ন দেশের প্রাচীন সাহিত্যে ফিনিক্স পাখির কথা পাওয়া যায়।

পুরাণ অনুযায়ী ফিনিক্স খুব সুন্দর পাখি। তার গায়ের রং উজ্জ্বল এবং মাথার উপরে সুন্দর কিছু পালক রয়েছে। পাখিটির সঙ্গে রুস্টার বা মোরগের খানিকটা মিল রয়েছে। গায়ের রং উজ্জ্বল এবং সুন্দর বলা হলেও ফিনিক্স ঠিক কী রঙের পাখি সেকথা নির্দিষ্টিভাবে কোথাও উল্লেখ করা হয় নি। কিছু গল্পের মাধ্যমে জানা যায়, ফিনিক্স পাখির গায়ের রং ময়ূরের মতো। আবার অনেক গল্পে পাখিটির গায়ের রং উল্লেখ করা হয়েছে লাল, কমলা ও হলুদ। বিভিন্ন গল্পে ফিনিক্স পাখির বিভিন্ন রঙের চোখের কথা উল্লেখ করা হয়েছে। তবে বেশিরভাগ গল্পেই পাখিটির চোখের রং উজ্জ্বল নীল কিংবা উজ্জ্বল হলুদ। পাখিটির পায়ে সোনালি-হলুদ পালক রয়েছে।

কারো কারো মতে ফিনিক্স পাখির আকার ছিল ঈগলের মতো। আবার কেউ কেউ বলে থাকেন এটি উটপাখির চেয়ে বড় ছিল।

ফিনিএক্স পাখি ঠিক কেমন ছিল তা জানা সম্ভব নয়। তবে পাখিটি সম্পর্কে যতটুকু জানা যায় তা থেকে আমরা আমাদের মতো করে পাখিটার একটা কাল্পনিক ছবি এঁকে নিতেই পারি। সত্যি সত্যি এমন কোনো পাখির অস্তিত্ব কখনো না থাকলেও ফিনিক্স বেশ আকর্ষণীয় একটা পাখি। তাই তোমরা কল্পনায় একবার পরিচিত হয়ে আসতে পারো চমৎকার এই পাখিটির সাথে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad