ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

গেল বছরের সর্বাধিক ব্যবহৃত ১০ ভাষা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৫
গেল বছরের সর্বাধিক ব্যবহৃত ১০ ভাষা

ঢাকা: বর্তমান পৃথিবীতে হাজার হাজার ভাষা প্রচলিত রয়েছে। রয়েছে প্রতিটি দেশের লেখার ও কথা বলার ভাষাও।

এরই মধ্যে অনেক ভাষা বিলুপ্ত হয়েছে, আবার তৈরি হয়েছে নতুন ভাষা। এতসব ভাষার ভিড়ে কোন ভাষায় মানুষ সবচেয়ে বেশি কথা বলে তারও কিন্তু হিসেব রয়েছে।

২০১৪ সালের সবচেয়ে বেশি ব্যবহৃত ১০টি ভাষার একটি তালিকা প্রকাশ করেছে ডেইলি নিউজ ডিগ নামে একটি ওয়েবসাইট। এ দশটি ভাষার তালিকা নিয়েই আজকের আয়োজন।

ম্যান্ডারিন:
তোমরা তো জানোই চীনাদের ভাষা ম্যান্ডারিন। ২০১৪ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার মধ্যে ম্যান্ডারিন অবস্থান করছে সবার শীর্ষে। চীনারা সংখ্যায় অনেক বেশি। তাই স্বাভাবিকভাবেই ম্যান্ডারিন ভাষাভাষীর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। ভাষাটি খুব কঠিন হওয়া সত্বেও বিশ্বের প্রায় এক বিলিয়ন মানুষ ম্যান্ডারিন ভাষায় কথা বলে!

ইংরেজি:
ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা। সবাই নিজ দেশের ভাষার পাশাপাশি ইংরেজি শেখে। অনেক দেশের রাষ্ট্রভাষাও এটি। বর্তমানে বিশ্বের প্রায় ৫শ’ ০৮ মিলিয়ন মানুষ ইংরেজিতে কথা বলে। তাই ২০১৪ সালে সর্বাধিক ব্যবহৃত ভাষার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে এ ভাষাটি।

হিন্দি:
ভারতের এক একটি রাজ্যের মানুষ এক এক ভাষায় কথা বললেও দেশটির জাতীয় ভাষা হিন্দি। বর্তমানে পৃথিবীতে প্রায় ৪শ’ ৯৭ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলে।


স্প্যানিশ:
স্পেন, ব্রাজিল ছাড়াও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে জনপ্রিয় একটি ভাষা স্প্যানিশ। ২০১৪ সালে বিশ্বের স্প্যানিশ ভাষাভাষীর সংখ্যা ছিল প্রায় ৩শ’ ৯২ মিলিয়ন।

রাশিয়ান:
বিশ্বের ২শ’ ৭৭ মিলিয়ন মানুষ কথা বলে রাশিয়ান ভাষায়। বিশাল জনসংখ্যার দেশ রাশিয়া ছাড়াও আরো কয়েকটি দেশে এ ভাষাটি ব্যবহৃত হয়।

আরবি:
বর্তমানে প্রায় ২শ’ ৪৬ মিলিয়ন মানুষ আরবিতে কথা বলে। মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই কথোপকথনের ক্ষেত্রে আরবি ভাষা ব্যবহৃত হয়।

বাংলা:
বিশ্বের ২শ’ ১১ মিলিয়ন বাংলা ভাষাভাষীর মধ্যে ১শ’ ২০ মিলিয়নই বাংলাদেশি। এছাড়া পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন স্থান ও বিশ্বের নানা দেশে ছড়িয়ে রয়েছে বাংলাভাষী মানুষ। তাই সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার তালিকায় ৭ম স্থানে রয়েছে বাংলার নাম।


পর্তুগিজ:
বিশ্বের প্রায় ১শ’ ৯১ মিলিয়ন মানুষ পর্তুগিজ ভাষায় কথা বলে। ইউরোপিয়ান দেশগুলোতে এ ভাষাটি বেশ জনপ্রিয়।

মালয়-ইন্দোনেশিয়ান:
মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে ব্যবহৃত ভাষাটিতে কথা বলে বিশ্বের প্রায় ১শ’ ৫৯ মিলিয়ন মানুষ। তাই এ ভাষাটিও জায়গা করে নিয়েছে ২০১৪ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষাগুলোর তালিকায়।

ফ্রেঞ্চ:
বিশ্বের ১শ’ ২৯ মিলিয়ন মানুষ ফ্রেঞ্চ ভাষায় কথা বলে। শুধু ফ্রান্স নয়, আরো অনেক দেশেই কথোপকথনের জন্য ব্যবহৃত হয় জনপ্রিয় এ ভাষাটি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।