ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

তোমাদের জন্য ভালোবাসা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
তোমাদের জন্য ভালোবাসা

ভালোবাসা। শব্দটা শুনতেই খুব মিষ্টি লাগে, তাই না? আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুভূতিগুলোর একটা এই ভালোবাসা।

আমরা আমাদের প্রিয় মানুষদেরকে ভালোবাসি, প্রিয় জিনিসগুলোকে ভালোবাসি, ভালোবাসি নিজের দেশকে, পৃথিবীকেও।

এই যে অনেক রকমের ভালোবাসা, সেটা আমরা সবসময় অনুভব করি, কিন্তু প্রকাশ হয়তো করি না। সেজন্যই সবার প্রতি ভালোবাসা প্রকাশ করতে ১৪ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী উদযাপিত হয় ভালোবাসা দিবস।

আচ্ছা, ১৪ ফেব্রুয়ারিই কেন ভালোবাসা দিবস হলো? ঠিক আছে, ছোট করে গল্পটা জানিয়ে দিচ্ছি। অনেক অনেকদিন আগে ইতালির রোমে ছিলেন সেইন্ট ভ্যালেন্টাইন নামের এক খ্রিস্ট্রান পাদ্রী ও চিকিৎসক।   তিনি খ্রিস্টধর্ম প্রচার করতেন। সেসময় সেখানে খ্রিস্টধর্ম প্রচার করা নিষিদ্ধ ছিল। তাই তাকে বন্দি করা হয় কারাগারে। কারাগারের এক কারারক্ষীর দৃষ্টিপ্রতিবন্ধী মেয়েকে সুস্থ করে তুলেছিলেন ভ্যালেন্টাইন। সেজন্য ভীষণ রাগ হয়েছিল রাজার। তখন তিনি সেইন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। মৃত্যুদণ্ড দেওয়ার দিনটা ছিল ১৪ ফেব্রুয়ারি। পরবর্তীতে সেই ইতিহাস স্মরণ করে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’স ডে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতি বছর সারা বিশ্বে ভালোবাসার সঙ্গে পালিত হয় এই দিনটি।

তুমি নিশ্চয়ই তোমার বাবা-মা, ভাই-বোন, বন্ধুদেরকে খুব ভালোবাসো? প্রিয় খেলনাগুলোকেও তো তুমি অনেক ভালোবাসো। ভালোবাসো আরো অনেককিছু। কিন্তু কখনো কি বাবা-মাকে বা বন্ধুদের বলেছ তাদের কতটা ভালোবাসো তুমি? না বলাটাই স্বাভাবিক, কারণ ভালোবাসা সাধারণত বলে-কয়ে প্রকাশ করা হয় না।

তোমরা যারা পরিবারের সঙ্গে থাকো তাদের কোনো অসুবিধা নেই। তারা সবসময় পরিবারকে কাছে পাও। কিন্তু যারা পড়াশুনা বা অন্য কোনো কারণে পরিবার ছেড়ে দূরে থাকে, তাদের জন্য ভালোবাসা দিবস খুব গুরুত্বপূর্ণ। এই দিনটাতে তারা প্রিয় মানুষদেরকে শুভেচ্ছা জানায়, উপহার বিনিময় করে তাদের প্রতি ভালোবাসা জানায়। যারা দূরে থাকে তারা চেষ্টা করে এই দিনটায় একবার প্রিয় মানুষদের সঙ্গে দেখা করতে। এই উপলক্ষে ভালোবাসার মানুষদের সঙ্গে খানিকটা সময় কাটানোর সুযোগ পাওয়া যায়।

আগেই বলেছি যারা পরিবারের সঙ্গে থাকো তাদের জন্য ভালোবাসা দিবস আলাদা কিছু নয়। কিন্তু তোমাদের যাদের দাদা-দাদু, নানা-নানু বা অন্য আত্মীয়-স্বজন ও বন্ধুরা দূরে থাকেন, তাদের তো ভালোবাসা দিবসে শুভেচ্ছা জানাতেই পারো। ছোট একটা শুভেচ্ছাবার্তা বা উপহারের মাধ্যমে একবার স্মরণ করিয়ে দিতে পারো তাদেরকে ঠিক কতটা ভালোবাসো তুমি। সঙ্গে বাবা-মা এবং পরিবারের অন্যদেরকেও জড়িয়ে ধরে বলে দিতে পারো, ‘তোমাদের অনেক ভালোবাসি। ’

আর হ্যাঁ, সবাইকে শুভেচ্ছা জানানোর সময়ে তোমার প্রিয় পুতুল বা টেডি বিয়ারটাকেও শুভেচ্ছা জানাতে ভুলো না যেন।

আজ ১৪ ফেব্রুয়ারি, ভালোবাসা দিবস। তোমাদের সবাইকে ভালোবাসা দিবসের অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad