ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

মেলায় মীমের ৪র্থ কিশোর উপন্যাস ‘কলাপাতার বাঁশি’

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫
মেলায় মীমের ৪র্থ কিশোর উপন্যাস ‘কলাপাতার বাঁশি’

ঢাকা: অমর একুশে বইমেলায় এসেছে শিশু সাহিত্যিক মীম নোশিন নাওয়াল খানের চতুর্থ কিশোর উপন্যাস ‘কলাপাতার বাঁশি’। এবারের মেলায় এটি তার দ্বিতীয় কিশোর উপন্যাস।



এর আগে পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশ হয়েছে ‘আয়লিন ও স্বর্ণরহস্য’।

বয়সে ছোট হলেও মীমের লেখনীতে রয়েছে পরিণত চিন্তা-চেতনার ছাপ। সৃজনশীল লেখার জন্য তিনবার জিতেছে মীনা অ্যাওয়ার্ড।

পড়াশোনার পাশাপাশি বাংলানিউজের সর্বকনিষ্ঠ নিউজরুম এডিটর হিসেবে কর্মরত মীমের ‘কলাপাতার বাঁশি’ উপন্যাসের কাহিনী এরকম, ‘গ্রাম্যজীবন যেমন হয় বাদলের জীবনটাও তেমন, সাদামাটা, কিন্তু দুরন্ত। নিজের বয়সী আর সবার মতোই চঞ্চল-প্রাণোচ্ছ্বল নির্মল এক শৈশবের মধ্য দিয়ে বেড়ে ওঠে বাদল। কারোর গাছের ফল চুরি, বাজারের টাকা চুরি থেকে শুরু করে এমন কোনো দুষ্টুমি নেই যা সে করে না।

বর্ষায় নদীর জলে ডুব দিয়ে টুপটাপ বৃষ্টির শব্দ শোনা বা কলাগাছের ভেলা বানিয়ে পানির রাজ্যে খেলা- সব রকম দস্যিপনাই করে বাদল ও তার বন্ধুরা। ’

গ্রামের সাধারণ এক কিশোরের প্রাণবন্ত শৈশবের সহজ-সরল রূপটিই ফুটেছে ‘কলাপাতার বাঁশি’-তে। সঙ্গে যোগ হয়েছে জীবনের কঠিন বাস্তবতার সঙ্গে নিজেকে মানিয়ে নিতে চেষ্টা করা কিশোরটির নতুন এক সংগ্রামের গল্প।

রয়েছে আরও নানান রকম দস্যিপনার ঘটনা, যেগুলো আমাদের টেনে নিয়ে যাবে শৈশবের মধুর কোনো স্মৃতির কোলে। সেই রূপ সাগরে ডুব দিতে হলে পড়তে হবে মীমের ‘কলাপাতার বাঁশি’।

নাম: কলাপাতার বাঁশি
লেখক: মীম নোশিন নাওয়াল খান
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
প্রকাশক: সাহস পাবলিকেশন্স (স্টল নম্বর: ২৬৫, সোহরাওয়ার্দী উদ্যান)
মূল্য: ১৩৫ টাকা
ধরন: কিশোর উপন্যাস



বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad