ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

শুভ জন্মদিন বারবি

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৫
শুভ জন্মদিন বারবি

আমাদের সবার প্রিয় মিষ্টি মেয়ে বারবি। পুতুল হিসেবে সে জনপ্রিয়তা পেয়েছে সবচেয়ে বেশি।

এখনো পর্যন্ত খেলনার বাজারে আধিপত্য বিস্তার করে চলেছে সে। শুধু তাই নয়, নানা রূপে বারবি বারবার উপস্থিত হয়েছে পর্দায়ও।

বারবিকে ভালোবাসো না এমন কি কেউ আছ? বোধহয় না। বারবি ডলকে তোমরা সবাই পছন্দ করো। কেউ কি জানো, তার জন্মদিন কবে? বারবির জন্মদিন কিন্তু আজকে।

বারবি সবসময়ই কিশোরী বা তরুণী রূপে আমাদের সামনে আসে। কিন্তু তার বয়স কত জানো? শুনলে অবাক হবে, বারবির জন্মদিন ১৯৫৯ সালের ৯ মার্চ! অর্থাৎ, ৫৬ বছর!

সেদিনই রুথ হ্যান্ডলার নিউ ইয়র্কের আমেরিকান টয় ফেয়ারে হাজির করেন বিশ্বের প্রথম বারবি ডল লিলিকে। লিলি ছিল সোনালি চুলের ১১ ইঞ্চি লম্বা পুতুল। সে-ই ছিল আমেরিকার প্রথম তরুণী পুতুল।

আমেরিকার সব পুতুলগুলো ছিল শিশুদের মতো বৈশিষ্ট্যের। বারবির নির্মাতা রুথ খেয়াল করলেন তার ছোট মেয়েটি এ ধরনের পুতুল পছন্দ করছে না। তখনই তিনি তরুণী পুতুল তৈরির চিন্তা করেন এবং তৈরি করেন বারবি, যার নাম রাখা হয়েছিল রুথের ছোট মেয়ে বারবারার নামের সঙ্গে মিল রেখে।

বারবির ব্যাপক জনপ্রিয়তার পর ১৯৬১ সালে তৈরি করা হয় বারবির ছেলেবন্ধু, যার নাম রুথ রেখেছিলেন তার ছেলের নামে, কেন।

রুথ বারবিকে নিয়ে আসেন পর্দায়ও। নানা রূপে দেখা গেছে বারবিকে- ডাক্তার, শিক্ষক, ফ্যাশন ডিজাইনার কিংবা ছাত্রী। বারবিকে শিশু-কিশোরীদের কাছে হয়ে উঠেছে ফ্যাশন আইকনও। তার নানারকম পোশাক ও সাজ তাকে অন্যদের কাছে অনুকরণীয় করে তুলেছে। সে নানাভাবে শিশুদের স্বপ্ন দেখতে শিখিয়েছে, অর্জন করে নিয়েছে সবার মনে তার নিজের জায়গা।

আজ আমাদের বারবির জন্মদিন। এই হাসিখুশি মেয়েটি সবসময় বেঁচে থাকবে সবার মনে, সবাইকে শেখাবে স্বপ্নকে তাড়া করতে- এমনটাই প্রত্যাশা আমাদের। অনেক অনেক শুভেচ্ছা বারবির জন্য।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।