ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

শুভ জন্মদিন আইনস্টাইন

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
শুভ জন্মদিন আইনস্টাইন অ্যালবার্ট আইনস্টাইন

সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানীদের একজন অ্যালবার্ট আইনস্টাইন। তার নামটি আমাদের সবার পরিচিত।

পদার্থবিজ্ঞানে অসামান্য অবদান রেখে বিজ্ঞানকে অনেকটা এগিয়ে যেতে সাহায্য করেছেন তিনি। এজন্য অর্জন করেছেন নোবেল পুরস্কারও।

আইনস্টাইন ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানির উর্টেমবার্গে উলম শহরে জন্মগ্রহণ করেন। তার শৈশব কেটেছিল মিউনিখে। ক্যাথলিক এলিমেন্টারি স্কুলে শিক্ষাজীবন শুরু হয় তার।

বাল্যকালে আইনস্টাইন হঠাৎ ধর্মের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। কিন্তু বিজ্ঞান পড়ে বিজ্ঞানের প্রতি আগ্রহ জাগার পর তার ধর্মীয় আগ্রহ কমে যেতে থাকে, কারণ ধর্মীয় বিশ্বাস ও বৈজ্ঞানিক সূত্র ছিল দ্বন্দ্বপূর্ণ।

আইনস্টাইন বরাবরই স্কুলে খুব ভালো ও মেধাবী ছাত্র ছিলেন। ছোটবেলায় পড়াশোনার পাশাপাশি মায়ের আগ্রহে বেহালা বাজানোও শিখেছেন।
তার বয়স যখন ১৫ বছর, তখন তিনি পরিবারের সঙ্গে জার্মানি ছেড়ে ইতালির মিলানে পাড়ি জমান। এর কিছুদিন পর চলে যান পাভিয়াতে। সেখানেই লেখেন তার প্রথম বৈজ্ঞানিক গবেষণাপত্র।

আইনস্টাইনের বাবা তাকে মিউনিখে বোর্ডিং স্কুলে রেখে গিয়েছিলেন। সেখানে তার উপর অনেক বেশি চাপ পড়ছিল বলে পরবর্তীতে তিনি তা ছেড়ে চলে আসেন। এরপর তাকে ইতালিতে আর কোনো স্কুলে ভর্তি করানো হয়নি। পরবর্তীতে সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত সুইস ফেডারেল পলিটেকনিক স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পান আইনস্টাইন।

আইনস্টাইনের চাকরিজীবন শুরু হয় একটি পেটেন্ট অফিসের সহকারী পরীক্ষক হিসেবে। তার কলেজ সহপাঠী মিশেল বেসোও এ অফিসে কাজ করতেন। তারা দুজন অন্য বন্ধুদের সঙ্গে বার্নের এক জায়গায় বিজ্ঞান ও দর্শন বিষয়ে আলোচনা করতে একত্রিত হতেন। এভাবে একটি ক্লাব তৈরি করেন তারা। এই ক্লাবের নাম ছিল ‘দ্য অলিম্পিয়া একাডেমি’।

১৯১১ সালে জুরিখ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন আইনস্টাইন। পরবর্তীতে চার্লস ইউনিভার্সিটি অব প্রাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন।

পদার্থবিজ্ঞানের উন্নয়নে আইনস্টাইনের ভূমিকা অনস্বীকার্য। ১৯২১ সালে পদার্থবিজ্ঞাবে নোবেল পেয়েছেন এই বিজ্ঞানী। ‘টাইম’ সাময়িকী আইনস্টাইনকে শতাব্দীর সেরা বিজ্ঞানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়া বেশিরভাগ পদার্থবিজ্ঞানীর মতে আইনস্টাইন সর্বকালের সর্বশ্রেষ্ঠ পদার্থবিজ্ঞানী।

E=mc2 তার বিখ্যাত ফর্মুলা।

১৯৫৫ সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটনে এই বিজ্ঞানী মারা যান।

আজ পদার্থবিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের জন্মদিন। তার প্রতি রইল আমাদের গভীর শ্রদ্ধা।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।