ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?

ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়- এ তথ্য আমাদের প্রায় সবারই হয়তো জানা। কিন্তু অন্য সব প্রাণী যেখান বসে বা শুয়ে ঘুমায়, ঘোড়া কেন বা কীভাবে দাঁড়িয়ে ঘুমায়- সেকথা কি কখনো জানতে ইচ্ছে হয়েছে?

ঘোড়া মূলত আত্মরক্ষার জন্য দাঁড়িয়ে ঘুমায়।

কথাটা শুনে অবাক হচ্ছো? অবাক হওয়ার কিছু নেই।

ঘোড়ার শরীর খুব ভারী। পিঠ একদম সোজা। তাই একবার বসলে অন্য প্রাণীর তুলনায় তাদের উঠতে অনেকটা বেশি সময় লাগে। তাই বসা অবস্থায় যদি হঠাৎ কেউ এসে আক্রমণ করে, তাহলে দাঁড়াতেই অনেকটা সময় লেগে যায় ওদের, দৌড়াতেও অনেক দেরি হয়ে যায়। ততক্ষণে আক্রমণকারী ঘোড়াটাকে আক্রমণ করে বসতে পারে। সেজন্যই ঘোড়ারা দাঁড়িয়ে ঘুমায়।

পায়ের বিশেষ ক্ষমতা থাকায় ঘুমানোর সময় হাঁটু শক্ত করে দাঁড়িয়ে থাকতে পারে ঘোড়া, যে কারণে ঘুমন্ত অবস্থায় তারা পড়ে যায় না।

ঘোড়া কিন্তু কোনো রকম ক্লান্তি ছাড়াই অনেক লম্বা সময় দাঁড়িয়ে কাটিয়ে দিতে পারে। তাই অনায়াসেই দাঁড়ানো অবস্থায় ঘুমিয়ে পড়তে পারে তারা।

তবে ঘোড়া অধিকাংশ সময় দাঁড়িয়ে ঘুমায় মানে কিন্তু এই না যে তারা বসে ঘুমাতে পারে না বা ঘুমায় না। মাঝেমধ্যে পায়ের বিশ্রামের জন্য বসে বসেও ঘুমায়।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।