ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

স্নানের সময় মানুষের যত অদ্ভুত ভাবনা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
স্নানের সময় মানুষের যত অদ্ভুত ভাবনা

সারাদিন ব্যস্ততার পর ক্লান্তি দূর করতে স্নানের জুড়ি নেই। স্নানের সময় সবাই নিজের মতো করেই সবকিছু করে।

এই যেমন, গলা ছেড়ে গান গাওয়া। যারা গান গাইতে পারেন না, কখনও গান করেননি, তারাও  স্নানের সময় নিজের অজান্তেই গুনগুনিয়ে গেয়ে ওঠেন দু-চার লাইন। আবার অনেকেই আনমনে মেতে ওঠেন প্রিয় কবিতা আবৃত্তিতে। আবার কেউবা ডুবে যান ভাবনার গভীর জগতে।

অর্থাৎ সাধারণভাবে যেসব কাজ করা হয় না বা যেসব চিন্তা এমনিতে মাথায়ও আসে না, সেসব আমরা স্নানের সময় করি বা ভাবি।

স্নানের সময় মানুষ অবচেতন মনে এমন কিছু অদ্ভুত বিষয় কল্পনা করে বা ভাবে যা তখন যৌক্তিক হয়ে দাঁড়ালেও, হয়ত স্বাভাবিক অবস্থায় সেসব মনে করে নিজেই হেসে গড়াগড়ি খাবে বা মজা পাবে।

হ্যাঁ বন্ধুরা, স্নানের সময় মানুষ ভাবে এমন ৪০টি ভাবনা প্রকাশ করেছে একটি জনপ্রিয় ওয়েবসাইট। সেখান থেকেই মজার কিছু ভাবনা নিয়ে এবারের আয়োজন।

প্রথম যে ভাবনার কথা বলবো সেটি বেশ মজার ও বুদ্ধিদীপ্ত। তা হলো, FAT শব্দটি দেখে মনে হয় কেউ বুঝি প্রথম অক্ষরে কামড় বসিয়েছেন। অর্থাৎ শব্দটি ছিল Eat। Eat মানে তো খাওয়া। তাই E এর নিচের অংশ খেয়ে F বানিয়ে ফেলেছে।

এবার দ্বিতীয় ভাবনার কথা বলি, আমরা কমবেশি সবাই পাখির মতো আকাশে উড়ে বেড়ানোর কথা ভাবি। কিন্তু অনেকেই স্নানের সময় ভাবেন, মানুষ যদি উড়তে পারতো, তবে তারা এটিকে শরীরচর্চা হিসেবে নিতো এবং কখনোই উড়তো না।

অনেকেই স্নানের সময় বয়স, সময় নিয়ে নানা কল্পনা করেন। যেমন, আপনার বয়স বলতে শুধু আপনি সৌরজগতের মাঝখানে থাকা একটি জ্বলন্ত আগ্নিগোলকের চারপাশে কতবার ঘুরেছেন, তা বোঝায়।

আচ্ছা বলুন তো, কানাডাবাসীদের কি A অক্ষরটি খুব প্রিয়? কানাডার (CANADA) ৫০% অক্ষর A। হুম, এটি কিন্তু সত্যিই মজার তাই না!

স্নানের এসব ভাবনার মধ্যে কখনও বুঝি খানিকটা রাগও মিশে থাকে। যেমন, কিশোররা এমনভাবে গাড়ি চালায় যেন পৃথিবীতে তাদের অল্প কিছু সময় বাকি রয়েছে। আর বয়স্করা এমনভাবে গাড়ি চালান যেন পৃথিবীতে তাদের অনন্তকাল সময় পড়ে রয়েছে।

চাকরির আবেদনের অতীত অভিজ্ঞতাই বা বাদ যাবে কেন এসব ভাবনা থেকে! চাকরির বিজ্ঞাপনে যদি উল্লেখই থাকে, ‘ম্যান্ডারিন ভাষায় দক্ষ হতে হবে’, তবে পুরো বিজ্ঞাপনটি ম্যান্ডারিনে ছাপলেই হতো! তাহলেই প্রমাণিত হতো, যারা এই চাকরির জন্য আবেদন করবেন তারা সবাই ম্যান্ডারিনে পারদর্শী।

এবার আসি মজার কিছু ভাবনাতে। যেমন, জাপানের পতাকা আসলে একটি পাই চার্ট, যা দেখে বোঝা যায় জাপানের কতটুকু অংশ সত্যিই জাপান!

আবার হাততালি দেওয়া মানে শুধু আপনার কোনোকিছু পছন্দ হয়েছে বলে আপনি নিজেকে আঘাত করছেন।

অনেকেই নিজের মৃত্যু স্বপ্নে দেখেন। আর ঘুম ভাঙার পর সারাক্ষণই তা মাথায় কাজ করে। হয়তো সেটা থেকেই কেউ ভেবেছেন, যখন কোনো স্বপ্নে আপনার মৃত্যু হয়, তখন আপনি ঘুম থেকে জেগে ওঠেন কারণ, আপনি জানেন না মৃত্যুর পর কী হয়!

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।