ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

সবচেয়ে দামি পাঁচ বারবি পুতুল

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
সবচেয়ে দামি পাঁচ বারবি পুতুল

ঢাকা: সব শিশুরাই বারবি পুতুল নিয়ে খেলতে ভালোবাসে। বড়দের কাছেও বারবি পুতুল খুব প্রিয়।

বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ও বিক্রিত পুতুল হলো বারবি।

গুগলে সার্চ করলেই দেখা যায় নানা রকমের বারবি পুতুল। এসব পুতুলের চুল, জামাকাপড় ও অন্যান্য আনুষঙ্গিকও ভিন্ন ভিন্ন। এই যে নানা রকমের বারবি পুতুল আমরা দেখি, এদের মধ্যে সবচেয়ে বেশি দামি বারবি পুতুল কোনগুলো জানো?

বিশ্বের সবচেয়ে দামি বারবি পুতুলের মূল্য ছয় লাখ ৩৫ হাজার ডলার! বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় পাঁচ কোটি টাকা। হয়ত ভাবছো, একটি পুতুলের এত দাম! কেন এত দাম, চলো জেনে নেওয়া যাক।
 
স্টেফানো ক্যান্টুরির বারবি

এই বারবি পুতুলটি পৃথিবীর সবচেয়ে দামি বারবি পুতুল। এর মূল্যই ছয় লাখ ৩৫ হাজার ডলার। বিশ্বখ্যাত জুয়েলারি ডিজাইনার স্টেফানো ক্যান্টুরির সহযোগিতায় ম্যাটেল কোম্পানি এ পুতুলটি তৈরি করে। বারবির গলায় শোভা পাচ্ছে এক ক্যারাট ওজনের এমারাল্ড কাটের দুষ্প্রাপ্য অস্ট্রেলিয়ান গোলাপি হীরা ও তিন ক্যারাট ওজনের সাদা হীরার তৈরি একটি হার। এ হারটিই পুতুলটিকে এত মূল্যবান করে তুলেছে।

বারবি অ্যান্ড দ্য ডায়মন্ড ক্যাসল

২০০৮ সালে ‘বারবি অ্যান্ড দ্য ডায়মন্ড ক্যাসল’ নামে একটি অ্যানিমেটেড বারবি মুভি তৈরি হয়েছিল। সেই মুভির বারবি আদলে তৈরি করা হয় একটি পুতুল। এ পুতুলটির পোশাকে ব্যবহৃত হয় ৩শ’ ১৮টি সত্যিকারের হীরা। সেজন্য এর দাম ৯৪  হাজার ৮শ’ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৭৩ লাখ ৪০ হাজার টাকা।
 
ডি বিয়ারস ফর্টিয়েথ অ্যানিভার্সারি বারবি

এই বারবিটির মূল্য ৮৫  হাজার ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৬৫ লাখ ৮০ হাজার টাকা। ডি বিয়ারস হীরার অলঙ্কারের জগতে জনপ্রিয় প্রতিষ্ঠান। তাদের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৯৯৯ সালে একটি বিশেষ বারবি তৈরি করা হয়। ইভনিং গাউন পরা বারবিটির বেল্টে ব্যবহৃত হয়েছে ১শ’ ৬০টি হীরা। তার গায়ে হোয়াইট গোল্ডের সুন্দর গয়নাও রয়েছে।
 
পিঙ্ক ডায়মন্ড বারবি

পিঙ্ক ডায়মন্ড বারবির মূল্য ১৫ হাজার ডলার, বাংলাদেশি মূল্যে যা দাঁড়ায় প্রায় ১১ লাখ ৭০ হাজার টাকায়। এ বারবিটির গোলাপি পোশাকজুড়ে রয়েছে অনেকগুলো গোলাপি হীরা।
 
বিশ্বের প্রথম বারবি পুতুল

১৯৫৯ সালে ম্যাটেল টয়েজ বাজারে আনে বিশ্বের প্রথম বারবি পুতুল। পুতুলটির পরনে ছিল সাদা-কালো সুইমিং স্যুট। বারবিটি নিলামে আট হাজার ডলারে বিক্রি হয়েছিল, যা বাংলাদেশি টাকায় প্রায় ছয় লাখ ২০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।