ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বাদুড় যেভাবে কান দিয়ে দেখে!

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
বাদুড় যেভাবে কান দিয়ে দেখে!

ঢাকা: বাদুড়কে আমরা দিনকানা প্রাণী বলি। দিনকানা হলো যারা দিনে দেখতে পায় না।

কথাটা কিন্তু সত্যি নয়। তোমার-আমার মতোই বাদুড়ও দিনের আলোয় দেখতে পায়।

কিন্তু বাদুড়ের ব্যাপারে আশ্চর্য হওয়ার মতো ব্যাপারটি হচ্ছে, রাতের বেলায় দেখা। অনেকে ভাবে, বাদুড় রাতের বেলায় দেখতে পায়। আসলে বাদুড় রাতের বেলায় চোখে ভালো দেখতে পায় না। রাতে তারা কান দিয়ে দেখে।

কি, বিশ্বাস হচ্ছে না! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। সব বাদুড় না হলেও, বেশিরভাগ প্রজাতির বাদুড়ই কান দিয়ে দেখে।

কান দিয়ে দেখার ব্যাপারে নিশ্চয়ই খটকা লাগছে তোমাদের। বেশ, একটু স্পষ্ট করে বলি। বাদুড় ওড়ার সময় গলা বা জিহবা দিয়ে শব্দ করে। এই শব্দের কম্পাঙ্ক অনেক বেশি হওয়ায় আমরা অবশ্য শব্দটা শুনি না। এ ধরনের শব্দকে বলে আলট্রাসোনিক শব্দ।

যেহেতু আমরা কোনো শব্দ শুনি না, তাই আমাদের মনে হয় বাদুড় নিঃশব্দে ওড়ে। আসলে তা নয়। তারা অনেক বেশি শব্দ করে ওড়ে। এই শব্দের প্রতিধ্বনি শুনে তারা টের পায়, আশেপাশে কোনো জীবজন্তু বা বস্তু রয়েছে কিনা। শব্দের প্রতিধ্বনি শুনেই তারা ওড়ার পথ চিনতে পারে। এটাকে বলে ‘ইকোলোকেশন’।

ইকোলোকেশনের মাধ্যমে অন্ধকারে চোখের সাহায্য ছাড়াই শুধু কান ব্যবহার করে বাদুড় উড়তে পারে এবং শিকারও করতে পারে। শব্দের প্রতিধ্বনি শুনে তারা বস্তুর অবস্থান টের পায়। তারা এত সুনির্দিষ্টভাবে এটা বুঝতে পারে যে, শুধু শব্দের প্রতিধ্বনি শুনেই পোকামাকড়ের মতো ছোটখাটো প্রাণীর অস্তিত্ব টের পেয়ে, কয়েক মুহূর্তের মধ্যে এদের শিকারও করতে পারে।

যেহেতু বাদুড় কান দিয়ে শুনে চোখে দেখার সব কাজই করতে পারে, তাই বলা হয়, বাদুড় কান দিয়ে দেখতে পায়। এবার বুঝলে, কান দিয়ে কীভাবে দেখা যায়!

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।