ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

মাকে বলো ‘খুব ভালোবাসি তোমায়’

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, মে ৯, ২০১৫
মাকে বলো ‘খুব ভালোবাসি তোমায়’

খুব ছোট্ট একটা শব্দ ‘মা’। কিন্তু এই ছোট্ট শব্দটিই পৃথিবীর মধুরতম শব্দ, যার সঙ্গে মিশে রয়েছে জগতের সুন্দরতম সম্পর্কটির গল্প।



যে মানুষটি সবসময় পাশে থাকেন, সারাক্ষণ আগলে রাখেন তিনিই মা। সন্তানের মঙ্গলের জন্য সবরকম ত্যাগ স্বীকার করতে সারাক্ষণ প্রস্তুত থাকেন তিনি। যে মা আমাদের জন্য এতকিছু করেন, তার জন্য কিছু একটা করা তো আমাদের কর্তব্য। সেজন্যই পৃথিবীর সব মায়েদের শ্রদ্ধা জানাতে প্রচলন হয় ‘মা দিবস’-এর।

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে পালিত হয় মা দিবস। তবে বেশিরভাগ দেশেই দিবসটি পালিত হয় মে মাসের দ্বিতীয় রোববার। বাংলাদেশেও প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালিত হয়।

মূলত পশ্চিমা দেশগুলোতে সন্তানেরা মায়ের কাছ থেকে দূরে থাকায় তাদের জন্য মা দিবসের প্রথা চালু হয়েছিলো। যারা মায়ের কাছ থেকে দূরে থাকে, তারা বছরের এই দিনটায় মায়ের সঙ্গে সময় কাটায়। এ উপলক্ষে অনেকদিন পর মা সন্তানকে কাছে পান, সন্তানও পায় মায়ের সাহচর্য। কিন্তু দিন দিন মা দিবসের জনপ্রিয়তা বাড়তে থাকে। বর্তমানে প্রায় সব দেশেই দিনটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়।

মায়ের চেয়ে আপন জগতে আর কেউ হতে পারে না। কিন্তু এই কাছের মানুষটিকে কখনো বলা হয় না তাকে কতটা ভালোবাসি আমরা। মায়ের প্রতি এই ভালোবাসার কথাটি জানানোর উপযুক্ত সময় মা দিবস। এই দিনটা শুধুই মায়ের জন্য। মা দিবসে মাকে শুভেচ্ছা কার্ড, উপহার ইত্যাদি দেওয়ার রীতি রয়েছে।

মাকে আমরা সবাই ভালোবাসি। কখনো আলাদা করে না বলা এই কথাটিই আজ বলে ফেলো মাকে। জড়িয়ে ধরে মাকে একটা চুমু খেয়ে বলে দাও, ‘খুব ভালোবাসি তোমায়। ’

মা দিবসে পৃথিবীর সব মায়ের প্রতি রইল শ্রদ্ধা।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মে ০৯,  ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।