ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিগ বেন

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
বিগ বেন

লন্ডনের সংস্কৃতি ও ঐতিহ্য বহনকারী স্থাপনা এলিজাবেথ টাওয়ার। এই নামে স্থাপনাটিকে না চিনলেও অন্য একটি নাম বললে ঠিক চিনে ফেলবে সবাই।

এলিজাবেথ টাওয়ারের সবচেয়ে পরিচিত নাম হলো বিগ বেন।

মূলত বিগ বেন নামেই এটি বিশ্বজুড়ে পরিচিত। তবে এ বিশাল টাওয়ারের আসল নাম ক্লক টাওয়ার, যা ২০০৯ সালে পাল্টে রাখা হয় এলিজাবেথ টাওয়ার। এটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ শব্দ করা চতুর্মুখী ঘড়ি।

সময়ের সঙ্গে সঙ্গে এলিজাবেথ টাওয়ার হয়ে উঠেছে লন্ডনের প্রতীক। লন্ডনের ওয়েস্টমিনিস্টার এলাকার সংসদ ভবনের উত্তর অংশে এই টাওয়ার অবস্থিত। ক্লক টাওয়ারের ঘড়িটির বিরাট একটি ঘণ্টা রয়েছে। মূলত এ ঘণ্টাটিকেই বিগ বেন বলা হয়। বিগ বেন ঘণ্টাটির ওজন ১৩ টন!

১৮৫৬ সালে ভুল সময়ের হিসেব দেওয়ার জন্য এটি একবার নষ্ট করলেও, পরে আবার প্রতিস্থাপন করা হয়। বর্তমানে ঘণ্টা, টাওয়ার ও ঘড়ি এ তিনটি মিলেই বিগ বেন নামে পরিচিত।

এলিজাবেথ টাওয়ারের শুধুমাত্র ঘড়িটির ওজনই ৫.০৮ টন। টাওয়ারটির উচ্চতা একটি ১৬ তলা ভবনের সমান।

বিগ বেন লন্ডনের গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক নিদর্শন। লন্ডনে চিত্রায়িত প্রায় সব চলচ্চিত্রেই বিগ বেনের উপস্থিতি থাকে। বিশালাকৃতির এ ঘড়ি না দেখলে লন্ডন ভ্রমণ পূর্ণতা পায় না।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ২৩ জুন, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।