ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিশ্বের ১০ প্রাচীন শহর

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
বিশ্বের ১০ প্রাচীন শহর

ঢাকা: বিশ্বের সবচেয়ে প্রাচীন শহরগুলোর একটি তালিকা যদি কাউকে তৈরি করতে বলা হয়, তাহলে সে বিপদে পড়ে যাবে। প্রাচীন শহর অনেক রয়েছে, কিন্তু সবচেয়ে প্রাচীন শহরগুলো খুঁজে বের করা মোটেও সহজ কাজ নয়।

সম্প্রতি এ কঠিন কাজটিই করতে চেষ্টা করেছে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টেলিগ্রাফ পত্রিকা।

জনবসতির দিক থেকে বিশ্বের প্রাচীনতম ২০টি শহরের একটি তালিকা তৈরি করেছে তারা। সেখান থেকে প্রথম দশটি শহরের তালিকা নিয়ে আজকের আয়োজন।

জেরিকো, প্যালেস্টাইন

খ্রিস্টপূর্ব ৯০০০ সালে প্রথম জনবসতি গড়ে ওঠে এ শহরে। জর্ডান নদীর পশ্চিম পাড়ে অবস্থিত শহরটির বর্তমান লোকসংখ্যা প্রায় ২০ হাজার।  
 
বাইবলোস, লেবানন

বাইবলোস শহরের নামটি গ্রিকদের দেওয়া। এখান থেকেই এসেছে ইংরেজি শব্দ বাইবেল। খ্রিস্টপূর্ব ৫০০০ সালে এ শহরে জনবসতি গড়ে ওঠে। প্রাচীন দুর্গ, মন্দির ইত্যাদির জন্য বাইবলোস শহর পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।

আলেপ্পো, সিরিয়া

আলেপ্পো বর্তমানে সিরিয়ার সবচেয়ে জনবহুল শহর। এ শহরে মানুষ প্রথম বাস করতে শুরু করে খ্রিস্টপূর্ব ৪৩০০ সালে।

দামেস্ক, সিরিয়া

আলেপ্পোর মতো দামেস্কেও একই সময়ে জনবসতি গড়ে ওঠে। তবে অনেকে মনে করেন খ্রিস্টপূর্ব ১০০০০ সালে এ শহরে মানুষ বসতি স্থাপন করতে শুরু করে। জনবসতির দিক থেকে এটিই বিশ্বের প্রাচীনতম শহর।

সুসা, ইরান

এলামাইট সাম্রাজ্যের রাজধানী ছিল সুসা। খ্রিস্টপূর্ব ৪২০০ সালে এখানে প্রথম জনবসতি গড়ে ওঠে। বর্তমানে এ শহরে বাস করে প্রায় ৬৫ হাজার মানুষ।

ফাইয়াম, মিশর

কায়রোর উত্তর-পশ্চিমে অবস্থিত ফাইয়াম। এ শহরে প্রথম জনবসতি গড়ে ওঠে খ্রিস্টপূর্ব ৪০০০ সালে।

সিডন, লেবানন

লেবাননের অন্যতম প্রাচীন শহর সিডন। এখানে মানুষ বসবাস করতে শুরু করে খ্রিস্টপূর্ব ৪০০০ সাল থেকে।

প্লভডিভ, বুলগেরিয়া

ফাইয়াম ও সিডনের মতো একই সময়ে এ শহরেও প্রথম জনবসতি গড়ে ওঠে। প্রথমে এটি ছিল একটি রোমান শহর। পরবর্তীতে এটি বুলগেরিয়ার অংশ হয়ে যায়।

গাজিয়ান্তেপ, তুরস্ক

সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ তুরস্কে অবস্থিত এ শহর। এখানে মানুষের বসবাস  শুরু হয় খ্রিস্টপূর্ব ৩৬৫০ সাল থেকে ।

বৈরুত, লেবানন

লেবাননের রাজধানী বৈরুত। সাংস্কৃতিক, প্রশাসনিক ও অর্থনৈতিক দিক থেকেও দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর এটি। এ শহরে প্রথম জনবসতি গড়ে উঠেছিল খ্রিস্টপূর্ব ৩০০০ সালে। লেবাননের বেসামরিক যুদ্ধের পর থেকে এটি একটি আধুনিক শহর ও পর্যটন আকর্ষণে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
এসএমএন/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।