ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বাস্তবে ডিজনি মুভির ৫ স্থান

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
বাস্তবে ডিজনি মুভির ৫ স্থান

ডিজনি মুভির ভক্ত নন- এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই কঠিন। অ্যানিমেশন মুভির ক্ষেত্রে ডিজনির কোনো তুলনাই নেই।

তাদের অ্যানিমেটেড মুভিগুলোতে প্রায়ই অসম্ভব সুন্দর সব জায়গার খোঁজ পাওয়া যায়। তখন একবার হলেও মনে হয়, ইশ! যদি সত্যি সত্যি জায়গাটায় যেতে পারতাম!

কিন্তু কী আর করা! অ্যানিমেটেড মুভির মধ্যে তো আর ঢুকে পড়া সম্ভব না। তাই বাস্তবে আর জায়গাগুলো দেখা হয় না, শুধু মুভিতে দেখেই সান্ত্বনা দিতে হয় নিজেকে।

একদম একইরকম না হলেও ডিজনির অনেকগুলো বিখ্যাত মুভির বিখ্যাত জায়গাগুলোর কাছাকাছি জায়গা কিন্তু সত্যিই আছে। মূলত এসব জায়গা দেখে উৎসাহিত হয়ে এগুলোর উপর ভিত্তি করেই এর সঙ্গে নিজেদের কল্পনাশক্তি ও সৃজনশীলতার মিশেলে ডিজনির অ্যানিমেটররা তৈরি করেন তাদের মুভির অপূর্ব সব জায়গা।

এই স্থানগুলো দেখে নিঃসন্দেহেই আফসোস মিটবে ডিজনি ভক্তদের। আজ রইল ডিজনি মুভিতে ব্যবহৃত তেমন কিছু স্থানের খোঁজ।


প্যারাডাইস ফলস, আপ
ডিজনির খুব বিখ্যাত একটা মুভি ‘আপ’। এই মুভির প্যারাডাইস ফলস নামক অসম্ভব সুন্দর জলপ্রপাতটির খোঁজ করেন নি, এমন মানুষ পাওয়া যাবে না। কিন্তু দুঃখের বিষয় হলো, প্যারাডাইস ফলসের কোনো অস্তিত্বই নেই পৃথিবীতে। হতাশ হওয়ার কিছু নেই অবশ্য, ডিজনি প্যারাডাইস ফলস তৈরি করেছে আরেকটি জলপ্রপাত দেখে উৎসাহিত হয়ে। ভেনিজুয়েলার অ্যাঞ্জেল ফলসের উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে প্যারাডাইস ফলস। আর দুটো জলপ্রপাতের মধ্যে মিলও কিন্তু কম নয়। অ্যাঞ্জেল ফলস দেখে হঠাৎ কেউ ভাবতেই পারে, সে চলে এসেছে প্যারাডাইস ফলসে।


রাজপ্রাসাদ, ট্যাঙ্গলড
রাপুনজেলের গল্প নিয়ে নির্মিত ডিজনি মুভি ট্যাঙ্গলড। এই মুভিতে দেখানো রাজপ্রাসাদটি অনেকেরই স্বপ্নের স্থান। সত্যি সত্যি এমন কোনো প্রাসাদ না থাকলেও কাছাকাছি একটা আছে। ডিজনির এ প্রাসাদটি তৈরি করা হয়েছে অনেকগুলো প্রাসাদের নকশা দেখে, তবে ফ্রান্সের নরম্যান্ডির মন্ট সেইন্ট মিকেল দুর্গের সঙ্গে এর মিল সবচেয়ে বেশি।


সুলতানের প্রাসাদ, আলাদীন
আলাদীন মুভিতে সুলতানের প্রাসাদটা যে স্থানের উপর ভিত্তি করে নির্মিত, সেটা কিন্তু আমাদের সবার খুব পরিচিত। ভারতের আগ্রার তাজমহলের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এ প্রাসাদটি। ভালো করে খেয়াল করলে তাজমহলের সঙ্গে এর বেশ মিল পাওয়া যায়।


নটর ডেম ক্যাথেড্রাল, হাঞ্চব্যাক অব নটর ডেম
হাঞ্চব্যাক অব নটর ডেম মুভির নটর ডেম ক্যাথেড্রাল তৈরি করা হয়েছে সত্যিকারের নটর ডেম ক্যাথেড্রালের আদলে। প্যারিসে অবস্থিত নটর ডেম ডি প্যারিস নামক এই ক্যাথেড্রাল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্যাথেড্রালগুলোর মধ্যে একটি।


দুর্গ, স্লিপিং বিউটি
স্লিপিং বিউটি মুভিতে স্লিপিং বিউটির দুর্গটার একটা সত্যি সংস্করণ ডিজনিল্যান্ডেও তৈরি করা হয়েছে। সেটা দেখেই ডিজনি ভক্তরা সন্তুষ্ট থাকতে পারেন, তবে এই দুর্গটা কিন্তু আসলে আরেকটা দুর্গের আদলে তৈরি করা। জার্মানির বাভারিয়ায় অবস্থিত নিউচওয়ানস্টেইন ক্যাসলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে স্লিপিং বিউটির দুর্গ।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।