ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিশ্ব শিশু দিবস

ভবিষ্যতের পৃথিবী গড়বে আজকের শিশুরা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
ভবিষ্যতের পৃথিবী গড়বে আজকের শিশুরা

শিশুরাই দেশের ভবিষ্যত। এই বাক্যটি শুধু একটি-দুটি দেশ নয়, পুরো পৃথিবীর জন্যই সত্যি।

ভবিষ্যতের পৃথিবী গড়ে তুলবে আজকের শিশুরা। তাই শিশুদের জন্য সব ধরনের অধিকার নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যেই প্রতিবছর ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস হিসেবে পালিত হয়।

১৯৫৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ২০ নভেম্বর ‘বিশ্ব শিশু দিবস’ ঘোষণা করা হয়। শিশু অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে দিবসটি পালিত হয়।

শিশুদের জন্য মৌলিক অধিকার নিশ্চিত করা ছাড়াও বৈষম্য দূর করা, শিশুশ্রম নিরসন, শিশু নির্যাতন বন্ধ করাসহ নানা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শিশু দিবস।

সব শিশুরই আছে সমান অধিকার। সেই অধিকার নিশ্চিত করতে এগিয়ে আসতে হবে আমাদেরই। তোমার মতো একটি শিশু হয়তো দরিদ্রতার কারণে স্কুলে যেতে পারে না, অর্থ উপার্জনের জন্য সারাদিন পরিশ্রম করে। তোমারই মতো কেউ হয়তো রাস্তার পাশে ফুটপাতে খোলা আকাশের নিচে শুয়ে থাকে, শীতকালে একটি গরম কাপড়ও তার জোটে না। এই শিশুদের পাশে দাঁড়াতে হবে আমাদেরই।

আজ বিশ্ব শিশু দিবস। বিশ্বজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি। চলো আমরা সবাই মিলে প্রতিজ্ঞা করি, সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়ানোর, নিজেদের অধিকারের পাশাপাশি তাদের অধিকার সম্পর্কেও সমাজকে সচেতন করার।

তোমাদের সবাইকে বিশ্ব শিশু দিবসের শুভেচ্ছা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।