ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বাঙালির মুক্তির শব্দ ‘বিজয়’

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
বাঙালির মুক্তির শব্দ ‘বিজয়’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিসেম্বর মানেই বিজয়ের আনন্দ। আমাদের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা বাঙালির মুক্তির শব্দ ‘বিজয়’।

লাল-সবুজ রঙে রাঙানো আনন্দের শব্দ বিজয়।

তবে এই বিজয়টা কিন্তু মোটেও সহজ ছিল না। ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানের মানুষের উপর শোষণ শুরু করে। এ দেশের মানুষের মুখের ভাষা বাংলা পর্যন্ত তারা কেড়ে নিতে চেয়েছিল। তাই মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে বাঙালি ভাষা আন্দোলন করে।

১৯৫২ সালের এই আন্দোলনের মাধ্যমে বাংলা ভাষা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পায়। সেটা ছিল পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে বাঙালির প্রথম আন্দোলন এবং প্রথম জয়।

এরপর থেকে ১৯৭১ সাল পর্যন্ত অনেক আন্দোলন হয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছাত্র আন্দোলন, ১৯৬৯ সালে গণ অভ্যুত্থানের পর ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের পর স্বাধীনতার জন্য বাঙালি চূড়ান্তভাবে ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে।
 
১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত নানা আন্দোলনের পর ১৯৭১ সালে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে বাংলার বুকে আসে স্বাধীনতা। তাই স্বাধীনতা শব্দটি আমাদের কাছে অমূল্য।

১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গৌরবময় দিন আজ, আমাদের জন্য সবচেয়ে আনন্দের দিন। তোমাদের সবাইকে বিজয়ের শুভেচ্ছা।
 
বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।