ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

দেশের প্রথম সুডোকু ম্যাগাজিন ‘সুডোকু’

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
দেশের প্রথম সুডোকু ম্যাগাজিন ‘সুডোকু’

সুডোকু। বিশ্বব্যাপী জনপ্রিয় একটি বুদ্ধির খেলা।

সুডোকু মূলত এক ধরনের পাজল। এর জনপ্রিয়তা এতো বেশি যে আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে শুধু সুডোকু নিয়েই ম্যাগাজিন প্রকাশিত হয়। সেসব ম্যাগাজিনে থাকে নানা রকমের সুডোকু।

বাংলাদেশে সুডোকুর পরিচিতি ও জনপ্রিয়তা বাড়লেও সুডোকু নিয়ে কোনো ম্যাগাজিন প্রকাশ করা হয়নি। সেজন্যই সুডোকুপ্রেমীদের জন্য প্রথমবারের মতো বাংলাদেশে প্রকাশিত হলো ‘সুডোকু’ ম্যাগাজিন। ২০১৫ সালে জুলাই-আগস্ট সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় দ্বিমাসিক ম্যাগাজিনটির।

সুডোকুভক্তদের তৃষ্ণা মেটাতে দুই মলাটের ভেতরে নিয়ে আসা হয়েছে ৫০ এর অধিক সুডোকু। পাজল মেলাতে মেলাতে ক্লান্ত হয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। সুডোকু মেলানোটা যেন কোনোভাবেই একঘেঁয়ে না হয়ে যায় সেজন্য ম্যাগাজিনে রাখা হয়েছে বিভিন্ন রকম সুডোকু।

সাধারণ সুডোকুর পাশাপাশি রয়েছে মিনি সুডোকু, খুনি সুডোকু, নাম সুডোকু, কর্ণ সুডোকুসহ নানা রকম সুডোকু।

সুডোকু মেলানোটা আরও বেশি আনন্দময় ও উত্তেজনাপূর্ণ করে তুলতে প্রতিটি সংখ্যায় রয়েছে সুডোকু প্রতিযোগিতা। বিজয়ীদের জন্য রয়েছে বই, নগদ টাকা ও সুডোকিউবের মতো আকর্ষণীয় পুরস্কার।

বাংলাদেশে সুডোকুর প্রথম ম্যাগাজিন সম্পাদনা করলেন সাংবাদিক নাদিম মজিদ। প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফা কামাল বিপ্লব। ব্যতিক্রমী এ ম্যাগাজিনটির মূল্য রাখা হয়েছে ১০ টাকা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa