ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

যে কারণে নারী দিবস

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
যে কারণে নারী দিবস

‘সাম্যের গান গাই-
আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই।
বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি, চির কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার ‘নারী’ কবিতায় এভাবেই নারীর মর্যাদার কথা তুলে ধরেছেন। নারী-পুরুষের সমান অবদানেই গড়ে উঠেছে মানবসভ্যতা। সমাজ ও বিশ্বের উন্নয়নে নারীর অবদান কোনো অংশেই পুরুষের চেয়ে কম নয়।

পরিবার ও সমাজে নানা রূপে আবর্তিত হয় নারী। কখনও স্নেহময়ী মা, কখনও মমতাময়ী বোন, কখনও বা আদরের কন্যা। দুই হাতে ঘর এবং বাইরে সামাল দিয়ে চলে নারী। তবু দিনের শেষে ক্লান্ত মানুষটির মুখে মিষ্টি হাসিটি লেগেই থাকে।

পরিবারের ও সমাজের উন্নয়নে প্রতিনিয়ত নারীর ভূমিকা অনস্বীকার্য। তাই নারীর প্রতি সম্মান জানাতে ও নারীর সমঅধিকার নিশ্চিত করতে প্রতি বছর ৮ মার্চ পালিত হয় ‘আন্তর্জাতিক নারী দিবস’।

এই দিবসটির পেছনে একটা গল্প আছে। ১৮৫৭ সালে মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করাসহ বিভিন্ন দাবিতে নিউ ইয়র্কের রাস্তায় নামে সুতা কারখানার নারী কর্মীরা। সেই মিছিলে চলে কঠিন দমন-পীড়ন।

পরবর্তীতে ১৯০৮ সালে নিউ ইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠন আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৯১০ সালে ডেনমার্কে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। এ সম্মেলনেই ক্লারা প্রতি বছর ৮ মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে পালন করার প্রস্তাব জানান।

১৯১১ সাল থেকে নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৯১৪ সাল থেকে বেশ কিছু দেশ দিবসটি পালন করতে শুরু করে।

১৯৭৫ সালে দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়ে বিভিন্ন রাষ্ট্রকে দিবসটি পালনের আহ্বান জানায় জাতিসংঘ। সেই থেকে বিশ্বজুড়ে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়।

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের সব নারীর প্রতি রইলো শ্রদ্ধা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।