ঢাকা, শুক্রবার, ১৭ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিশ্বের ব্যতিক্রমী ১০ বাসস্টপেজ

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মে ১৭, ২০১৬
বিশ্বের ব্যতিক্রমী ১০ বাসস্টপেজ

ঢাকা: স্কুলে যাওয়া-আসার সময় বাস পেতে যে কী কষ্ট! তাই না? স্বাভাবিকভাবেই বোরিং লাগে। কিন্তু জানো, বিশ্বের বিভিন্ন দেশে এমন কিছু চমৎকার বাসস্টপেজ রয়েছে যেখ‍ানে বসে বাসের অপেক্ষা করতে একটুও বিরক্তি লাগবে না।

কখনও মনে হতে পারে আরেকটু বসি! তবে চলো দেখে নিই সেসব ক্রিয়েটিভ বাসস্টপগুলো-


এয়ার কন্ডিশনড বাসস্টপেজ
দুবাইয়ের এ বাসস্টপেজটি শীতাতপ নিয়ন্ত্রিত। দুবাই হচ্ছে পৃথিবীর প্রথম শহর যেখানে ২০০৮ সালে শীতাতপ নিয়ন্ত্রিত বাসস্টপেজ চালু হয়।


কুরিতিবা বাসস্টপেজ
ব্রাজিলের কুরিতিবার আধুনিক গণপরিবহন বাসস্টপেজ।


স্ট্রবেরি বাসস্টপেজ
এমন একটা মিষ্টি বাসস্টপেজ ছেড়ে কী উঠতে ইচ্ছে করবে বলো? ইয়াম্মি স্ট্রবেরি বাসস্টপটি জাপানের নাগাসাকির ইশায়া সিটিতে অবস্থিত। ১৯৯০ সালের ট্রাভেল এক্সপোর জন্য এখানে মোট ১৬টি বিচিত্র বাসস্টপেজ নির্মাণ করা হয়। এটি তার মধ্যেই একটি।



হ্যামোক বাসস্টপেজ
গাছপাতা আর নীল জল। কানাডার ভ্যানকুভারের এমন নীলচে-সবুজ শীতল বাসস্টপে দাঁড়ানো মাত্রই সারাদিনের সব ক্লান্তি ছুটে পালাবে। ওহ, দাঁড়িয়ে কেন বসো না প্লিজ, একটু দোল খাও!


মরক্কান স্টাইল বাসস্টপেজ
এমন বাসস্টপেজে বসে বাড়ি যাওয়ার কথা ভুলেও যেতে পারো। কারণ বাসস্টপটাই বাড়ির দাওয়ার মতো। এর অবস্থান ইংল্যান্ডের কর্নওয়ালে।


ওয়াটারমেলন বাসস্টপেজ
বাস দেরি করছে? ক্ষতি নেই, তরমুজের খোলে ঢুকে পড়ো! তরমুজের খোলের মতো বাসস্টপটি জাপানের ইশায়াতে অবস্থিত।


স্কুলবাস বাসস্টপ
যক্তরাষ্ট্রের জর্জিয়ায় অবস্থিত স্কুলবাস বাসস্টপেজটি তিনটি পুরনো বাস দিয়ে তৈরি করা হয়েছে।


সুইং বাস বাসস্টপেজ
বাসস্টপেজেই একটু খেয়ে নিলে মন্দ কি! লন্ডনের এ বাসস্টপেজে দোলনায় দুলতে দুলতে বাসের অপেক্ষা করেন যাত্রীরা। ২০০৮ সালের গ্রীষ্মে শহুরে আর্টিস্ট ব্রুনো টেইলর লন্ডনের বেশ কয়েকটি বাসস্টপেজে দোলনার ব্যবস্থা করেন।

শেফিল্ড বাসস্টপেজ
কার্বন দূষণ বাড়ছে? বাতাসে অক্সিজেন ছড়াতে ইংল্যান্ডের শেফিল্ডের এ বাসস্টপেজটির ছাদে ঘাসের বিছানা পাতা হয়েছে।


এলইডি বাসস্টপেজ
স্মার্ট মোবিলিটিস প্রোজেক্টের অংশবিশেষ এটি। ২০০৮ সালে প্যারিসে এ বাসস্টপেজটি স্থাপন করা হয়। ভেতরে অপেক্ষারত যাত্রীরা টাচ স্ক্রিন ইন্টারফেসে ব্যস্ত তখন পথচারীরা পেছনের ছয় ফুট কাস্টম এলইডি ডিসপ্লেতে মগ্ন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মে ১৭, ২০১৬
এসএমএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।