ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

লেজের কাজ কী?

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জুলাই ৯, ২০১৬
লেজের কাজ কী?

ঢাকা: লেজওয়ালা বহু প্রাণী রয়েছে জীবজগতে। কুকুর, বিড়াল, ইঁদুর, গরু, ছাগল প্রভৃতি প্রাণী লেজ দিয়ে কী করে জানো কেউ? শরীরের বাড়তি এই অংশটার কি আসলেই কোনো কাজ রয়েছে? চলো জেনে নিই!

আক্রমণ – অনেক প্রাণীর কাছে তাদের লেজ হলো শিকারের হাতিয়ার।

বিছা কোনো প্রাণী শিকার করার সময় সামনের পা দিয়ে তাদের শরীর জড়িয়ে ধরে রাখে, তারপর লেজ থেকে বিষ ঢেলে কাবু করে দেয় বেচারা প্রাণীটাকে।  

কোনো কিছু ধরার জন্য–বানর লেজকে অতিরিক্ত হাত হিসেবে ব্যবহার করে। যার সুবাদে সে এক গাছ থেকে অন্য গাছে লাফিয়ে বেড়াতে পারে।  

উড়তে সাহায্য করে – পাখি ওড়ার সময় ডানার স্থায়ীত্ব ও নিয়ন্ত্রণ করে লেজের মাধ্যমে। জাহাজের হালের যে কাজ, পাখির লেজ সে কাজটাই করে।

সঙ্গীকে আকর্ষণ– ময়ূর তার সঙ্গীকে আকর্ষণ করতে লেজ ব্যবহার করে। বলে রাখছি, আমাদের আঙুলের ছাপের মতো প্রতিটি ময়ূরের লেজ কিন্তু আলাদা ডিজাইনের। এরপর থেকে খেয়াল করে দেখতে পারো।

মশা-মাছি তাড়াতে– আমরা কেবল প্রাণীদের লেজের এ ব্যবহারটাই ভালো জানি। গরু, ঘোড়া ও জেব্রার মতো যাদের লম্বা লেজ রয়েছে, সেসব প্রাণী লেজের বাড়ি দিয়ে শরীর থেকে মশা-মাছি সরায়।  

আত্মরক্ষা– রেটল স্নেক তাদের লেজ দিয়ে শব্দ করে আসন্ন বিপদ সম্পর্কে অন্যদের জানান দেয়। আবার লিজার্ড ধরা পড়লে আক্রমণকারীকে লেজের বাড়ি দিয়ে সহজেই মুক্ত হতে পারে।  

ব্যালান্স– বিড়াল ও কাঠবিড়ালির মতো প্রাণীরা লেজের মাধ্যমে ব্যালান্স করে গাছে ও খাঁড়া স্থানে উঠতে পারে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।