ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

গ্যাস বেলুন ওড়ে কেন?

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
গ্যাস বেলুন ওড়ে কেন?

রঙিন গ্যাস বেলুন সবারই খুব পছন্দের জিনিস। সুতোটা ধরে রাখলে বেলুনটা একাই উড়তে থাকে।

আর সুতোটা ছেড়ে দিলে বেলুনটা উড়ে চলে যায় দূর আকাশে। বিভিন্ন অনুষ্ঠানে নিশ্চয়ই ওড়াতে দেখেছ গ্যাস বেলুন?

বলো তো, গ্যাস বেলুন কেন ওড়ে?

আমরা যখন সাধারণভাবে একটা বেলুন ফোলাই, সেটার ভেতরে ফুঁ দিয়ে বাতাস দেওয়া হয়। বেলুনের ভেতরটা বাতাসে পূর্ণ হয়ে যাওয়ায় বেলুনটা ফুলে ওঠে। কিন্তু সেই বেলুনটা ওড়ে না।

আর গ্যাস বেলুন ফোলানোর ক্ষেত্রে বেলুনের ভেতরে দেওয়া হয় শুধু হিলিয়াম গ্যাস। এই হিলিয়াম গ্যাস বাতাসের চেয়ে হালকা। প্রতি লিটার বাতাসের ওজন প্রায় ১.২৫ গ্রাম, যেখানে প্রতি লিটার হিলিয়াম গ্যাসের ওজন মাত্র ০.১৮ গ্রাম।

ফলে হিলিয়াম গ্যাস ভরা বেলুন বাতাসের চেয়ে হালকা হয়। যেকোনো বস্তু যদি বাতাসের চেয়ে হালকা হয়, তবে সেটা বাতাসে ভেসে থাকে। আর এজন্যই গ্যাস বেলুন বাতাসে ভেসে থাকে, যাকে আমরা বলি ওড়া।

শুধু গ্যাস বেলুন নয়, যেকোনো জিনিসই বাতাসে বা পানিতে ভেসে থাকার রহস্য এটা। এই যে নৌকা বা জাহাজ পানিতে চলে, সেগুলোও পানিতে ভেসে থাকে এই কারণে। এগুলো এমনভাবে তৈরি করা হয় যে এর ওজন পানির চেয়ে কম থাকে। আর এই ধরনের জলযানের ধারণক্ষমতা থাকে এমন যে ওই পরিমাণ ওজন বহন করলেও তার ওজন পানির চেয়ে কম থাকবে। সেজন্য যখন কোনো লঞ্চ বা নৌকায় ধারণক্ষমতার তুলনায় বেশি ওজন বহন করা হয়, তখন তার ওজন পানির চেয়ে বেশি হয়ে যায় এবং সেটা ডুবে যায়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad