ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

একলাফে ৩০ ফুট এগোয় ক্যাঙ্গারু!

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
একলাফে ৩০ ফুট এগোয় ক্যাঙ্গারু!

ঢাকা: বিশ্বব্যাপী পরিচিত ভিন্ন ধাচের প্রাণী ক্যাঙ্গারু অস্ট্রেলিয়ার জাতীয় পশু। দেশটির আশপাশের কয়েকটি ‍অঞ্চল ছাড়া বিশ্বের আর কোনো দেশে জন্মে না শক্তিশালী পায়ের এ প্রাণীটি।

দু’পা ও শক্তিশালী লম্বা লেজে ভর করে চলে এরা। কিন্তু জানো কি, একটি পূর্ণবয়স্ক ক্যাঙ্গারু একলাফে ৩০ ফুট পর্যন্ত এগোতে পারে!

ক্যাঙ্গারুর এই লাফানোর গতি চিতা বাঘের চেয়েও বেশি। এভাবে তারা ৪৮ কিলোমিটার পর্যন্ত একদিনে চলতে পারে। লাফের সময় তাদের লেজ শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। সামনের পা দুটি তুলনামূলক ছোট।

এরা মূলত তৃণভোজী প্রাণী। ঘাস, লতাপাতা খেয়েই বেঁচে থাকে। মাংস সুস্বাদু। মানুষ এবং ঈগলই এদের প্রধান শত্রু।

মেয়ে ক্যাঙ্গারুর শরীরের সামনে পেটের সঙ্গে বড় আকারের একটি থলি থাকে। এই থলির মধ্যে তারা শিশু ক্যাঙ্গারুকে রেখে চলাফেরা করে। এটা তাদের জন্য নিরাপত্তারও একটি অংশ। এভাবে তারা থলিতে থাকতে পারে চারমাস বয়স পর্যন্ত ভালোভাবে থাকতে পারে। তবে বয়স ১০ মাস হয়ে গেলে পুরোপুরি মায়ের এই আরামদায়ক ওম থেকে বাচ্চাদের সরে যেতে হয়।

এ বৈশিষ্ট্যের প্রাণী বিশ্বে আর আছে বলে জানা যায় না। স্তন্যপায়ী এ প্রাণীটির প্রজাতি রয়েছে প্রায় ৫০টি। তবে লাল ও ধূসর ক্যাঙ্গারু আকারে বড় হয়। লম্বায় দুই মিটার ও ওজন ৮৫ কেজি পর্যন্ত হতে পারে।

তথ্যসূত্র: ন্যাশনাল জিওগ্রাফি কিডস

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।