ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিশ্বের সবচেয়ে কৃপণ ব্যক্তি!

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
বিশ্বের সবচেয়ে কৃপণ ব্যক্তি!

বন্ধুরা জানো কি, বিশ্বের সবচেয়ে কৃপণ ব্যক্তি একজন নারী! আমেরিকার নিউইয়র্ক শহরের এ বাসিন্দার নাম হেট্টি গ্রিন। বিপুল সম্পদশালী হয়েও সর্বকালের সেরা কৃপণ হিসেবে খ্যাতি আছে এ ব্যবসায়ী নারীর।

তিনি এতোটাই কৃপণ ছিলেন যে শীতের সময় গরম পানি পর্যন্ত ব্যবহার করতেন না। খেতেন মাত্র ১৫ সেন্ট ব্যয় করে এক ধরনের ঠাণ্ডা পুডিং। একেবারে জরাজীর্ণ হওয়ার আগ পর্যন্ত তিনি তার একমাত্র কালো পোশাকটি কখনও পরিবর্তন করতেন না। পানি খরচ হবে বলে হাত ধুতেন কম, গাড়িও চড়তেন একটি অতি পুরনো।

কিংবদন্তি চালু আছে, সাবান খরচ বাঁচানোর জন্য তার পোশাক যখন ‍অতিরিক্ত ময়লা হয়ে যেত তখন শুধু ময়লা অংশটুকু ধুয়ে নিতেন।

এই নারী পেশায় ছিলেন একজন সফল রিয়েল স্টেট ব্যবসায়ী। ১৮৩৫ সালে জন্ম নেওয়া এই নারী ব্যবসায়ী ১৯১৬ সালে মৃত্যুর সময় ব্যাংকে ৯৫ মিলিয়ন ডলার (বর্তমান হিসাবে প্রায় ৭৫ কোটি টাকা) রেখে যান।

সেসময়ের অন্যতম ধনী হেট্টি গ্রিনের পারিবারিক একটি ঘটনা আরও অবাক করার মতো। এক দুর্ঘটনায় তার ছেলের পা ভেঙে যায়। কিন্তু তাকে দ্রত সময়ে চিকিৎসা না দিয়ে দাতব্য চিকিৎসালয় সন্ধানে এতো বেশি সময় ব্যয় করেন যে পা নষ্ট হয়ে অকেজো হয়ে যায়!

তাহলে এবার ভেবে নাও কেমন কৃপণ!

তথ্যসূত্র: ইন্টারনেট।
বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।