ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

অদম্য কিশোর মুক্তিযোদ্ধা (পর্ব-২) | ইব্রাহিম নোমান

গল্প/ইচ্ছেঘুড়ি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
অদম্য কিশোর মুক্তিযোদ্ধা (পর্ব-২) | ইব্রাহিম নোমান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একাত্তর সালে দেশের জন্য লড়াই করেছিল অসংখ্য শিশু-কিশোর। বয়সের কারণে মুক্তিবাহিনীতে ওদের জায়গা হয়নি সহজে! কিন্তু ওদের অদম্য ইচ্ছার কাছে হার মেনেছেন অনেক...

প্রথম পর্ব
অদম্য কিশোর মুক্তিযোদ্ধা (পর্ব-১) | ইব্রাহিম নোমান

একাত্তর সালে দেশের জন্য লড়াই করেছিল অসংখ্য শিশু-কিশোর। বয়সের কারণে মুক্তিবাহিনীতে ওদের জায়গা হয়নি সহজে! কিন্তু ওদের অদম্য ইচ্ছার কাছে হার মেনেছেন অনেক বাঘা বাঘা মুক্তিযোদ্ধাও! এমনও ঘটেছে, রাইফেলটাও ঠিক মতো তুলে ধরতে পারে না, তবুও মুক্তিযুদ্ধে এসেছে।

তবে শিশু-কিশোর মুক্তিযোদ্ধারা ছিল অসীম সাহসী। অসীম তাদের বুকের বল। এই কিশোর মুক্তিযোদ্ধাদের বীরত্বে মুগ্ধ হয়ে স্বয়ং জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক সংবর্ধিত হয়ে তার হাত থেকে সম্মাননা গ্রহণ করেছিল তারা। বেশ কয়েকজন কিশোর মুক্তিযোদ্ধাকে বুকে জড়িয়ে ধরে আদর করেছিলেন বঙ্গবন্ধু।

একে একে তুলে ধরা হলো তাদের কথা...

গোলাম দস্তগীর টিটো

কিশোর মুক্তিযোদ্ধা টিটো। পুরো নাম গোলাম দস্তগীর টিটো। বিজয় দিবসের মাত্র দু’দিন আগে, একাত্তরের ১৪ ডিসেম্বর এক অপারেশনে শহীদ হতে হয় তাকে।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে তখন লড়াই করছিল টিটো। লড়াইটা হয়েছিল সাভারের আশুলিয়ার জিরাবো এলাকার কলমা গ্রামে। অসীম সাহসের সঙ্গে লড়াই করছিল এই কিশোর। শহীদ হওয়ার আগে টিটো বলেছিল, স্বাধীনতা দেখবে। কিন্তু স্বাধীনতা দেখে যেতে পারেনি সে...।

কিশোর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক

পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের বাড়িতে মাত্র চার মিনিটে বিধ্বংসী অপারেশন চালিয়েছিল এক কিশোর মুক্তিযোদ্ধা। ১৪ বছর বয়সের এই কৃতী কিশোর মুক্তিযোদ্ধার নাম মোজাম্মেল হক। তৎকালীন পূর্বপাকিস্তানের গভর্নর মোনায়েম খানের বাড়িতে সশস্ত্র পাকিস্তানী সেনাদের কড়া প্রহরা এড়িয়ে প্রাচীর টপকিয়ে ড্রইংরুমে প্রবেশ। পরে এক হাতে গ্রেনেড চার্জ অন্য হাতে স্টেনগানের ব্রাশ ফায়ারে মোনায়েমকে হত্যা। এই অসম সাহসী অপারেশন সম্পন্ন করতে লেগেছিল মাত্র চার মিনিট।

মুক্তিযুদ্ধে এই অসম সাহসিকতার নেতৃত্ব দিয়ে মোজাম্মেল হক বীরপ্রতীক খেতাব পেয়েছেন।

চলবে...

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa