ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

খেলাঘর শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব বৃহস্পতিবার থেকে

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
খেলাঘর শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব বৃহস্পতিবার থেকে উৎসবের বিস্তারিত কর্মসূচি জানিয়ে সংবাদ সম্মেলন

ঢাকা: খেলাঘর জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (৩০ মার্চ)। তিন দিনব্যাপী উৎসব চলবে আগামী শনিবার (০১ এপ্রিল) পর্যন্ত।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ উৎসবের আয়োজন করেছে শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর।  

উ‍ৎসবে চারটি গ্রুপে ১৮টি বিষয়ের জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানমালা পরিবেশন করবে কেন্দ্রীয় ও ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলার খেলাঘরের ভাই-বোনেরা।

বৃহস্পতিবার বিকেল ০৫টায় উৎসবের উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। বিশেষ অতিথি থাকবেন কবি নির্মলেন্দু গুণ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

দ্বিতীয় দিন শুক্রবার (৩১ মার্চ) সন্ধ্যা ০৬টার আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

তৃতীয় ও শেষদিন শনিবার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাড. আনিসুল হক এমপি। বিশেষ অতিথি থাকবেন  বিশিষ্ট কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও শিল্পী মিতা হক।

তিনদিনের আয়োজনে সভাপতিত্ব করবেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার।

জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতার অংশ হিসেবে শুক্রবার সকাল ০৯টা থেকে ছড়া গান, দেশের গান, লোক সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, আবৃত্তি ও সাধারণ নৃত্য এবং শনিবার সকাল ০৯টা থেকে গণসঙ্গীত, লোক নৃত্য ও একক অভিনয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।

সংগঠনের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারকে চেয়ারম্যান, সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক নিরঞ্জন অধিকারী, প্রণয় সাহা ও শমী কায়সারকে কো-চেয়ারম্যান, সাধারণ সম্পাদক আবুল ফারাহ্ পলাশকে আহ্বায়ক এবং সহ সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবুকে যুগ্ম আহ্বায়ক করে গঠিত উৎসব উদ্‌যাপন পরিষদ ও ১২টি উপ-পরিষদ এ উৎসবের যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে।

উৎসবের বিস্তারিত কর্মসূচি জানিয়ে মঙ্গলবার (২৮ মার্চ) বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন যে, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলে শিশুদের হাসিতে উজ্জ্বল সুন্দর আগামী বিনির্মাণে এ উৎসব- গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উৎসবকে এ লক্ষ্য বাস্তবায়নের মাইলফলক হিসেবে প্রতিষ্ঠিত এবং সফল ও প্রাণবন্ত করতে সবার সহযোগিতাও প্রত্যাশা করেন তারা।

সংবাদ সম্মেলনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছসংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন খেলাঘর জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ। বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি খেলাঘরের উপদেষ্টা গোলাম কুদ্দুছ, কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার, সভাপতিমণ্ডলীর সদস্য নুরুর রহমান সেলিম, সায়েরা বেগম ও শমী কায়সার, সহ সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু, সম্পাদকমণ্ডলীর সদস্য গোবিন্দ বাগচী, সুনীল কুমার সরকার মিন্টু ও হাফিজুর রহমান মিন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।