ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

রহস্য দ্বীপ (পর্ব-৪২)

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুন ২১, ২০১৭
রহস্য দ্বীপ (পর্ব-৪২) রহস্য দ্বীপ

খুব চমৎকার ছোট্ট একটা দ্বীপ। চারদিকে জলের কিনারা ঘেঁষে ঘন বন। মাঝখানে দাঁড়িয়ে থাকা রোদ্দুরময় উষ্ণ ঢালু পাহাড় ঘিরে খরগোশের আনাগোনা আর এখানে সেখানে ওদের গর্ত। পাহাড়ের ওপাশে সবুজ মাঠটা বুনো ফুলে ছাওয়া, আর চারপাশের ঝোপে পাখিদের কলকাকলি। শিশুরা পাহাড়ের অন্ধকার গুহায় উঁকি দেয়, কিন্তু সঙ্গে আলো না থাকায় ভেতরে ঢোকা হয় না।

যেখানে বুনো রাজবেরি পাওয়া যাবে আমি তোমাদের সেখানে নিয়ে যেতে চাই, জ্যাক বলে। সে ওদের পাহাড় ঘুরে পশ্চিমে নিয়ে আসে এবং সেখানে আলো ঝলমল রোদে, শিশুরা থোকা থোকা জট পাকানো ঘন রাজবেরি দেখতে পায়।



জ্যাক! কতগুলো এরই মধ্যে পেকে টসটস করছে!” আনন্দে আত্মহারা হয়ে, নোরা চেঁচিয়ে ওঠে। সে পেকে লাল হয়ে থাকা থোকাগুলো দেখায়। বাচ্চারা ঝোপ জঙ্গল ঠেলে যে যার মতো পথ করে রাজবেরি পাড়তে শুরু করে। কী মিষ্টি আর রসালো! প্রতিদিন মাখনের সঙ্গে খাবার জন্য কিছুটা নিয়ে যাওয়া যাবে, পেগি বলে। আমি গরুর দুধ থেকে মাখন তুলে রাখব, আর রাতের খাবারে আমরা মাখন আর রাজবেরি খাব। ওহহহহ্!
ওহহহহ্! দ্রুত খেতে খেতে সবাই বলে ওঠে।
এই দ্বীপে কি বুনো স্ট্রবেরিও পাওয়া যায়? নোরা জানতে চায়।

হুম, জ্যাক বলে। কিন্তু অনেক দেরিতে ধরবে। আগস্ট, সেপ্টেম্বরের দিকে আমরা ওগুলো খুঁজতে আসব।
আমার মনে হচ্ছে দ্বীপটা সত্যিই খুব চমৎকার, চেহারায় সুখী একটা ভাব ফুটিয়ে তুলে, পেগি বলে। আমাদের নিজেদের চমৎকার একটা বাড়ি, মুরগি, গাভী, বুনো ফলের ভাণ্ডার আর আছে, প্রতিদিন পান করবার জন্য অঢেল স্বাদুপানি!

গরমকাল বলে এখন এমন মনে হচ্ছে, জ্যাক বলে। শীতের বাতাস বইতে শুরু করলে কোনো কিছুই আর তখন এমন চমৎকার বলে মনে হবে না! তবে শীত আসতে এখনও অনেক দেরি।

ওরা টিলার পাথুরে পশ্চিমঢাল বেয়ে পাহাড়ে ওঠে। একেবারে ওপরে বিশাল একটা শিলাখণ্ডের কাছে এসে সেটার ওপর বসে। পাথরটা এতটাই গরম ছিল যে একটু হলেই ওরা পুড়তে বসেছিল। নিচে অনেক দূরে ওদের জ্বালানো আগুন হতে নীলচে ধোঁয়ার কুণ্ডলি উড়ে আসতে দেখা যায়।

চলবে...

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।