ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

সূর্য কি কখনো আলো দেওয়া বন্ধ করে দেবে?

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
সূর্য কি কখনো আলো দেওয়া বন্ধ করে দেবে? সূর্য কি কখনো আলো দেওয়া বন্ধ করে দেবে?

ঢাকা: সূর্য থেকে বিচ্ছুরিত আলোর কারণেই আমরা দিনে সবকিছু দেখতে পাই। কিন্তু কখনো কি মনে এই প্রশ্ন জেগেছে, সূর্য যদি আলো দেওয়া বন্ধ করে দেয় তাহলে কি হবে? কিংবা আদৌ সূর্য কি আলো দেওয়া বন্ধ করে দিতে পারে?

বিজ্ঞানীদের মতে, সূর্যের অভ্যন্তরে নিউক্লিয়ার বিক্রিয়ার ফলে এর থেকে তাপ ও আলোর বিচ্ছুরণ ঘটে। এই বিক্রিয়ায় জ্বালানি হিসেবে কাজ করে হাইড্রোজেন।

এতে চারটি হাইড্রোজেন পরমাণু মিলে একটি হিলিয়াম পরমাণু এবং বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন হয়।  

সূর্যের ফিউশন প্রক্রিয়া 

এই প্রক্রিয়ায় সূর্যের মধ্যে যে পরিমাণ হাইড্রোজেন রয়েছে, তা শেষ হতে সময় লাগবে আরও ৫৫ হাজার কোটি বছর। তখন সূর্য এর উপরের স্তরের হাইড্রোজেন দহন করতে শুরু করবে। শুরু হবে নক্ষত্রের মৃত্যুর প্রথম ধাপ।

এ পর্যায়ে সূর্যের কেন্দ্র সংকুচিত হয়ে আসবে এবং বাইরের দিকটা সম্প্রসারিত হবে। ফলে বিপুল তাপ নির্গত হবে সূর্য থেকে। এমন পরিস্থিতিতে নক্ষত্রকে বলা হয় ‘রেড জায়ান্ট’।  

রেড জায়ান্ট

রেড জায়ান্টের নির্গত তাপ সৌরজগতের সব কয়টা গ্রহকে পুড়িয়ে ফেলবে, এমনকি বহুদূরের গ্রহ প্লুটোকেও উত্তপ্ত অগ্নিগোলকে পরিণত করবে। বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী এ রেড জায়ান্টের আকার এতো বড় হবে যে, তা পৃথিবীকে খেয়ে ফেলবে।  

এরপর সূর্যের আলো দেওয়া বন্ধ হয়ে যেতে হয়তো লেগে যাবে আরও কয়েক হাজার কোটি বছর।  

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।