ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় শিশুরা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় শিশুরা শহীদ মিনারে শিশুশিল্পীদের প্রদর্শন/ছবি: বাংলানিউজ

ঢাকা: স্মৃতির মিনার পবিত্র ও ভাষার মান সমুন্নত রাখতে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন।

রোববার (১৩ জানুয়ারি) যৌথ উদ্যোগে সারাদেশে জেলা শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেয়।

সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচির উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী।

এসময় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা করা হয়। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিশুরা কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নেয়।

আয়োজনে দেশের জন্য প্রাণ দেওয়া শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শুরু হয় শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন।

এসময় ‘বুকের মধ্যে আকাশ..’ এবং ‘মঙ্গল হোক এই শতকে..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন শিশুশিল্পী ফারিহা খালদুন, সাদিয়া সেমন্তী, মেহের জামান, সেঁজুতি ও শ্রাবন্তী। এছাড়াও শিশু আ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

দুপুরে একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে শুরু হয় শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মুখ্য প্রশিক্ষক ছিলেন লিয়াকত আলী লাকী। ৬০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে বিকেল অবধি গড়ায় কর্মশালাটি।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এ আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিশুর অংশ নেয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।