ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

পূর্বাচল শহীদ মিনার চত্বরে ইকরিমিকরির বর্ণ উৎসব

রামিসা রুকাইয়া হক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
পূর্বাচল শহীদ মিনার চত্বরে ইকরিমিকরির বর্ণ উৎসব

শিশুতোষ প্রকাশনী ইকরিমিকরি কেবল একটি প্রকাশনা নয়, এক কথায় বলা চলে এটি ‘শিশুদের এক স্বপ্নরাজ্য’। রাজ্যটির বিস্তার শুরু হয়েছিল বই প্রকাশের মধ্য দিয়ে।

২০১৯ সাল থেকে এ প্রকাশনা সংস্থা মাসিক পত্রিকাও বের করছে। জন্মলগ্ন ২০১৬ থেকেই ইকরিমিকরি নানা পরিকল্পনা করছে বর্ণমালা নিয়ে।  

চলতি বছরের ২১ ফেব্রুয়ারি কেন্দ্র করে পূর্বাচল নতুন শহরের জয় বাংলা চত্বরে ইকরিমিকরি নির্মাণ করছে একটি শহীদ মিনার। একুশের প্রথম প্রহরে সর্বসাধারণের জন্য এটি খুলে দেওয়া হবে।

এমএস শিটে তৈরি এই শহীদ মিনার উচ্চতায় ৩১ ফুট ও প্রশস্তে ২১ ফুট। ইকরিমিকরি মনে করে, প্রাণের বিনিময়ে অর্জিত প্রিয় বর্ণমালাকে অনেক মমতায় লালন করা শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর অন্যতম উপায়।  

শহীদ মিনার নির্মাণের পরিকল্পনা বিষয়ে জানতে চাইলে ইকরিমিকরি জানায়, আমরা চাই শিশুরা মাতৃভাষাকে আরো ভালো করে জানুক। হৃদয়ে ধারণ করুক। শিশুদের জন্যই এমন আয়োজন।  

শিশুতোষ এই সংস্থা আরও জানায়, প্রতিবছর সর্বস্তরের মানুষের অংশগ্রহণে নিয়মিতভাবে বর্ণ উৎসব আয়োজিত হবে। এটি হবে সার্বজনীন। এছাড়াও চলবে সারাবছর ধরে বর্ণমালা ঘিরে গবেষণাসহ নানা ধরনের চর্চা ও কার্যক্রম। ফেব্রুয়ারি মাসে তা উপস্থাপন করা হবে। যারা বাংলা ভাষা ও বর্ণমালা নিয়ে কাজ করতে চান, এ উদ্যোগের পাশে থাকতে চান তাদের সবাইকে আমন্ত্রণ জানায় ইকরিমিকরি।

২১ শে ফেব্রুয়ারি ইকরিমিকরির কর্মসূচি
শিশু ও বড়দের অংশগ্রহণে রাস্তাজুড়ে বর্ণ আলপনা। শহীদ মিনার উদ্বোধন করবেন ভাষা সংগ্রামী আহমদ রফিক।

বর্ণছবি প্রদর্শনী
ভাষা সংগ্রামী আহমদ রফিকসহ ৫০ বরেণ্য ও তরুণ শিল্পী এঁকেছেন ৫০টি বর্ণছবি। তার উন্মুক্ত প্রদর্শনী আয়োজন করা হয়েছে জয়বাংলা চত্বরে। পরবর্তীসময়ে বর্ণছবির আরো প্রদর্শনী হবে জাদুঘর অথবা শিল্পকলা একাডেমির গ্যালারিতে।

বর্ণছবি আঁকা
সারাদিন বর্ণছবি আঁকবে তরুণ ও শিশু শিল্পীরা।

বর্ণ কাটআউট
বর্ণকে ত্রিমাত্রিকভাবে উপস্থাপন করা হবে।
এছাড়াও রয়েছে বর্ণমালায় হাতেখড়ি, ইকরিমিকরি বইটং উদ্বোধন (ভ্রাম্যমাণ বই প্রদর্শন, বইপড়া ও বই বিক্রির গাড়ি) ও শিশুদের জন্য বর্ণমালার খেলা, বর্ণমালা চেনা, বর্ণফুল আঁকা ইত্যাদি আয়োজন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।