ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ঢাবি শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
ঢাবি শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষক মো. রহমত উল্লাহকে একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের লিভ টু আপিল নিষ্পত্তি করে বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ আদেশ দেন।

আদালতে রহমত উল্লাহর পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী সৈয়দা নাসরিন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ হোসেন।

পরে আইনজীবী আহসানুল করিম সাংবাদিকদের বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত না করে আপিল বিভাগ এ সংক্রান্ত রুলটি দ্রুত নিষ্পত্তি করতে বলছেন। ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, সে স্থগিতাদেশই বহাল থাকছে। শিক্ষক হিসেবে রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে আইনগত বাধা নেই।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গত বছরের ১৭ এপ্রিল টিএসসি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে অধ্যাপক রহমত উল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি হিসেবে বক্তব্য দিতে গিয়ে মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানোর এক পর্যায়ে খন্দকার মোশতাক আহমদের প্রতিও ‘শ্রদ্ধা’ জানান বলে অভিযোগ ওঠে। তখন অনুষ্ঠানে উপস্থিত থাকা উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ তাৎক্ষণিকভাবে ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তা ‘প্রত্যাহারের’ দাবি জানান। পরে উপাচার্য আখতারুজ্জামান শিক্ষক রহমত উল্লাহর বক্তব্যের ওই অংশটুকু বাদ দেন। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পরদিন ১৮ এপ্রিল অধ্যাপক রহমত উল্লাহ ক্ষমা চান।

পরে একই বছরের ২০ এপ্রিল রহমত উল্লাহকে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়। এ অব্যাহতির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন রহমত উল্লাহ। ওই রিটের প্রাথমিক শুনানির শেষে ৮ জুন হাইকোর্ট রুলসহ আদেশ দেন। আদেশে রহমত উল্লাহকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্থগিত করা হয়।

এর বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।