ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সরকার সমর্থকদের প্যানেল ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সরকার সমর্থকদের প্যানেল ঘোষণা

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০২৩-২০২৪ সেশনের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীতা ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে সাদা প্যানেলের মনোনয়ন বোর্ডের সভা শেষে ১৪টি পদের বিপরীতে সরকার সমর্থকদের এ প্রার্থীতা ঘোষণা করা হয়।

সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভেকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক আবদুন নূর দুলালকে ফের মনোনয়ন দেওয়া হয়।

দুই সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে এম. মাসুদ আলম চৌধুরী এবং দুই সহ সম্পাদক পদে এবিএম নূরে আলম (উজ্জ্বল) ও এম হারুন উর রশিদকে মনোনয়ন দেওয়া হয়।  

বাকী সাত সদস্য পদে মনোনয়ন দেওয়া হয়েছে মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানাকে।

এর আগে আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত নির্বাচনের জন্য গত ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়েছে ।

নির্বাচনী তফসিল অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫ টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

৫ মার্চ বিকাল সাড়ে ৫ টায় মনোনয়ন পত্র বাছাই এবং ৮ মার্চ বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কাযর্করী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে নির্বাচন পরিচালনার জন্য উপ-কমিটি গঠন নিয়ে বর্তমান কার্যকরী কমিটি বিভক্ত হয়ে পড়ে।
কার্যকরী কমিটির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাদ সদস্যের উপ কমিটি ঘোষণা দেন।

অপরদিকে কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক (বিএনপি সমর্থিত)মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপ কমিটি ঘোষণা করেন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ কার্যকরী কমিটির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ সাতটি পদে বিজয়ী হয়েছিলো আওয়ামী লীগ সমর্থকরা। বাকী সাতটি পদে জিতেছিলো বিএনপি সমর্থকরা।

সম্পাদক আবদুন নূর দুলালের ঘোষিত নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক হচ্ছেন শাহ খসরুজ্জামান। সদস্যরা হলেন, বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুজ্জামান, অপূর্ব কুমার ভট্টাচার্য্য, আব্দুল মালেক, এস এম গোলাম মোস্তফা তারা, মো. আলতাফ হোসেন আমানি ও আবু নাসের স্বপন।

সিনিয়র সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফের ঘোষিত কমিটির আহ্বায়ক হচ্ছেন ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদ। সদস্যরা হচ্ছেন- এ এস এম মোক্তার কবির খান, ড. মো. গোলাম রহমান ভূইয়া, মোহাম্মদ আশরাফ-উজ্জ-জামান খান, মাহমুদ হাসান, মোহাম্মদ কামাল হোসেন ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান।  

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, মার্চ ০১, ২০২৩
ইএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।