ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে ব্যবস্থা নিতে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে ব্যবস্থা নিতে রিট

ঢাকা: দেশে থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে কার্যকরী ব্যবস্থা এবং শিক্ষার্থী, সাধারণ জনগণের মধ্যে প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করা হয় বলে জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

 

এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী ও আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া রিট করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটে থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে কার্যকরী ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং বিয়ে রেজিস্ট্রি ফরমে বর-কনের থ্যালাসেমিয়া রোগ সম্পর্কিত তথ্য কেন লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হবে না, সে মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

পাশাপাশি থ্যালাসেমিয়া রোগ বন্ধে গাইডলাইন তৈরি করার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করে তা আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে থ্যালাসেমিয়া রোগ বিস্তার রোধে ছাত্র-ছাত্রী, সাধারণ জনগণ, সরকারি কর্মচারী ও অন্যান্য পেশার মানুষদের মধ্যে প্রচার-প্রচারণা চালানোর জন্য বিবাদীদের ওপর নির্দেশনা চাওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।