ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

চেক ডিজঅনার: প্রতারণা করায় বাদীকে ১০ লাখ টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
চেক ডিজঅনার: প্রতারণা করায় বাদীকে ১০ লাখ টাকা জরিমানা

ঢাকা: ২৪ লাখ টাকা পাবেন বলে সাবেক স্ত্রীর নামে প্রতারণা করে চেক ডিজঅনার মামলা করায় স্বামীকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৫ জুন) বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চ এ রায় দেন।

আদালতে মামলার আসামি সাদিয়া আফরিনের পক্ষে ছিলেন আইনজীবী মো. শাহজাদা ও মো. লুৎফর রহমান।   

আইনজীবীরা জানান, পটুয়াখালীর বাউফলের অলোকি চান্দকাঠি এলাকার মো. রফিকুল ইসলাম ২০১৭ সালের ৫ মার্চ পিরোজপুরের মঠবাড়িয়ার সবুজনগর এলাকার সাদিয়া আফরিনকে বিয়ে করেন। বিয়ের ১১ দিনের মাথায় সাদিয়া তার স্বামীকে ডিভোর্স দেন।

মামলার আর্জিতে দেখা যায়, এরপর রফিকুল ইসলাম তার সাবেক স্ত্রী সাদিয়ার বাবার কাছে টাকা পাবেন বলে সাদিয়া তাকে ২৪ লাখ টাকার চেক দেন। ২০১৮ সালের ৮ এপ্রিল ব্যাংকে জমা দিলে এ চেক প্রত্যাখ্যান হয়। এরপর একই বছরের ১৭ এপ্রিল রফিকুল তার সাবেক স্ত্রীকে আইনি নোটিশ দেন। তারপর একই বছরের ২৪ মে মামলা করেন তিনি। বিচার শেষে ২০১৯ সালের ১৬ নভেম্বর ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালত রায় ঘোষণা করেন।

রায়ে সাদিয়া আফরিনকে ছয় মাসের কারাদণ্ড ও ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। পরে নিয়ম অনুসারে ১২ লাখ টাকা জমা দিয়ে ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর হাইকোর্টে আপিল করেন সাদিয়া। এ আপিলের শুনানি শেষে বৃহস্পতিবার রায় দেন হাইকোর্ট।

আইনজীবী মো. শাহজাদা জানান, রায়ে সাদিয়া আফরিনকে খালাস দিয়েছেন। পাশাপাশি যে ১২ লাখ টাকা জমা দিয়ে আপিল করেছেন সেই টাকা ১০ দিনের মধ্যে ফেরত দিতে নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন। এছাড়া প্রতারণা করায় বাদী রফিকুলকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন। এ টাকা তিন মাসের মধ্যে সাদিয়াকে পরিশোধ করতে হবে।

এ আইনজীবী জানান, বিয়ে টিকেছিল ১১ দিন। এ ১১ দিনের কোনো একদিন রফিকুল কৌশলে সাদিয়া থেকে চেক নিয়ে যান। সেখানে টাকার অংক ও সই বসিয়ে তিনি প্রতারণা করেছেন। কারণ সাদিয়ার হিসাব থেকে ২০ হাজার টাকার বেশি আদান-প্রদান হয়নি। তাহলে এত টাকার চেক কীভাবে হবে। আর সে একজন ছাত্রী। এসব বিষয় হাইকোর্টে তুলে ধরা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।