ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৩ মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ সাবেক এমপি আউয়ালের

স্পেশাল করেসপনেডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
৩ মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ সাবেক এমপি আউয়ালের

ঢাকা: দুর্নীতির অভিযোগে করা তিন মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য একেএম আউয়াল এবং তার স্ত্রী জেলা মহিলা লীগের সভাপতি লায়লা পারভীন হাইকোর্টে আবেদন করেছেন।

রোববার (১৬ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এর আগে, গত ৬ এপ্রিল তিন মামলায় একেএম আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দেন বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ।

ওইদিন  দুদকের আইনজীবী একে নুর উদ্দীন সাংবাদিকদের বলেন, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রতারণা ও জালিয়াতি করে খাস জমি অবৈধভাবে দখলের অভিযোগে দুদক তাদের নামে তিনটি মামলা করে। এসব মামলায় অসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। পরে মামলার স্বাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন। এর মাধ্যমে মামলার বিচার কাজ শুরু হয়েছে।

মামলার বরাতে আদালতের বেঞ্চ সহকারী মো. হারুন অর রশিদ বলেন, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. আলী আকবর বাদী হয়ে মামলা তিনটি করেন। এসব মামলায় পিরোজপুর -১ আসনের সাবেক এমপি
আউয়াল ও তার স্ত্রীকে আসামিকে করা হয়েছে।

এর মধ্যে একটি মামলার অভিযোগ, সাবেক এমপি আউয়ালের স্ত্রী লায়লা পারভীন নিজের নাম লায়লা ইরাদ উল্লেখ করে ২০১৪ সালের ২৫ আগস্ট নেছারাবাদ উপজেলার স্বরুপকাঠি মৌজায় সরকারী ভিপি ৫ শতাংশ জমি ইজারা নেন।

ইজারা নেওয়ার আবেদনপত্রে লায়লা ইরাদের স্বাক্ষর ছিলো। চুক্তি অনুযায়ী আধা-পাকা ভবন নির্মাণের কথা থাকলেও দ্বিতল ভবন করে একেএম আউয়াল ফাউন্ডেশন ও পাঠাগারের নামে অবৈধভাবে দখলে রেখেছেন সে জমি। ২০২১ সালের ২২ এপ্রিল স্বামী-স্ত্রীকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন দুদক কর্মকর্তা মো. আলী আকবর।

একই কর্মকর্তার করা দ্বিতীয় মামলায় অভিযোগ আনা হয়, একেএমএ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য থাকাকালীন সময়ে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে পিরোজপুর সদরে রাজার পুকুরের জমি স্ত্রী লায়লা পারভীনের পরিবর্তে লায়লা আউয়াল উল্লেখ করে ৪৪ শতাংশ জমি উভয়ের নামে নেন। পরে পুকুর ভরাট করে অবৈধভাবে সীমানা প্রাচীর দিয়ে দখলে নেন। একই কর্মকর্তা ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি আদালতে এ মামলার চার্জশিট জমা দেন।

দুই মেয়াদে সংসদ সদস্য থাকাকালীন সময়ে পিরোজপুরের নাজিরপুর উপজেলার বৈচাকাঠি পল্লী বিদ্যুতের সাব জোনাল অফিসের পাশে বৈচাকাঠি মৌজায় ৩ শতাংশ খাস জমি স্ত্রী লায়লা পারভীনের নামে নিয়ে দ্বিতল ভবন করে মাসিক ১৭ হাজার ২৫০ টাকা চুক্তিতে ভাড়া দেন। এ মামলায় একই কর্মকর্তা ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি আদালতে চার্জশিট জমা দেন।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ইএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।