ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফরিদপুরে কৃষক হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ফরিদপুরে কৃষক হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

ফরিদপুর: ফরিদপুরে কুদ্দুস শেখ নামে এক কৃষককে হত্যা মামলায় ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে আসামিদের ২০ হাজার টাকা জরিমানাসহ অনাদায়ে আরও ৪ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

 

এছাড়া এ মামলায় আরেক আসামিকে দুই বছর কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ডসহ অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেন। অন্যদিকে, একই মামলায় অন্য দুই আসামি মৃত্যুবরণ করায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার (১৬ জুলাই) দুপুরে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক অশোক কুমার দত্ত এ রায় দেন।  

যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন- ইমদাদুল শেখ (৩০), মিরাজ শেখ (১৮), এরশাদ সিকদার (২০) ও জব্বার সিকদার (৩৫)। দুই বছর সাজাপ্রাপ্ত আসামি হলেন- ইলিয়াস শেখ (২৩)। রায় প্রদানের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি ফরিদপুরের বোয়ালমারীর কুন্ডু রামদিয়া গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে কুদ্দুস শেখকে কুপিয়ে আহত করে। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ ঘটনায় নিহতের ছেলে জাকির হোসেন বাদি হয়ে বোয়ালমারী থানায় সাত জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে। পরে দীর্ঘ শুনানি শেষ এ রায় প্রদান করে আদালত।

ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের এপিপি অ্যাডভোকেট নবাব আলী মৃধা জানান, ২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি ফরিদপুরের বোয়ালমারীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আসামিরা কৃষক আব্দুল কুদ্দুসসহ তার পরিবারের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। এ ঘটনায় আহত কৃষক আব্দুল কুদ্দুস চিকিৎসাধীন অবস্থায় একটি হাসপাতালে মারা যান। পরে এ ঘটনায় একটি হত্যা মামলা শেষে দীর্ঘ এক যুগ পর আদালত এ রায় দেন।  

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।