ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: চাঁদের নামে সব মামলা একসঙ্গে বিচারের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: চাঁদের নামে সব মামলা একসঙ্গে বিচারের নির্দেশ ফাইল ফটো

ঢাকা: প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার ঘটনায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের নামে বিভিন্ন জেলায় হওয়া মামলা একসঙ্গে বিচারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বার বার রিমান্ডে নেওয়ার ঘটনায় তার মেয়ের করা রিটের প্রাথমিক শুনানির পর রোববার (১৬ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী কায়সার কামাল ও মাহফুজুর রহমান মিলন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান)।

পরে আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে ঘটনাস্থল রাজশাহীর পুটিয়া হওয়ায় সব মামলার বিচার রাজশাহীর আদালতে হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুজ্জামান জামান জানান, আবু সাঈদ চাঁদের সব মামলা একসঙ্গে বিচারের যে আদেশ দিয়েছেন, সে আদেশের ব্যাপারে অ্যাটর্নি জেনারেলের দপ্তরে নোট দিয়েছি। সিদ্ধান্ত দিলে ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হবে।  

রুলে স্থানীয় আদালতের সীমানার বাইরে একই ঘটনায় একাধিক মামলা দায়ের কেন সংবিধানের ৩৫ অনুচ্ছেদ ও ফৌজদারি কার্যবিধির ১৭৯, ১৬৭ ধারার লঙ্ঘন হবে না, জানতে চেয়েছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, মামলা সংশ্লিষ্ট জেলার মুখ্য মহানগর হাকিম ও পুলিশ সুপারসহ ২০ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পুটিয়ার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে আবু সাঈদ চাঁদের নামে মামলা দায়ের করা হয়েছিল গত ২১ মে রাতে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ বাদী হয়ে পুটিয়া থানায় সন্ত্রাস দমন আইনে মামলাটি দায়ের করেছিলেন। তবে গত ১৯ মে সমাবেশে হুমকি দিয়েই লাপাত্তা হন বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ। তাকে হন্যে হয়ে খুঁজছিল আইনশৃঙ্খলা বাহিনী। ওই ঘটনার পর ২৫ মে রাজশাহী শহরের কোর্ট ভেড়িপাড়া মোড় থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে দুপুর ১২টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরে সংবাদ সম্মেলন করা হয়। সেখানে গণমাধ্যমকর্মীদের সামনে চাঁদকে আনা হয় ও গ্রেপ্তারের তথ্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

গ্রেপ্তার পরবর্তী সংবাদ সম্মেলনে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন বলেন, বেলা ১১টার দিকে নগরীর রাজপাড়া থানার কোর্ট ভেড়িপাড়া মোড় দিয়ে পালানোর সময় একটি প্রাইভেটকার থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরে বিকেল পৌনে ৪টার দিকে তাকে আদালতে তোলা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদ করার জন্য রাজশাহীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। পরে তার নামে ঢাকা, ফরিদপুরসহ বিভিন্ন জেলায় মামলা হয়।

আরও পড়ুন...
৫ দিনের রিমান্ডে চাঁদ

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।