ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সমাবেশের দিন বিএনপির ৩৪৫ নেতাকর্মী কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
সমাবেশের দিন বিএনপির ৩৪৫ নেতাকর্মী কারাগারে ফাইল ফটো

ঢাকা: ঢাকায় বিএনপির মহাসমাবেশের দিনে দলটির ৩৪৫ জন নেতাকর্মীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।  

শুক্রবার (২৮ জুলাই) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতে তাদের হাজির করা হয়।

এরপর আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

ঢাকায় বিএনপির শুক্রবারের মহাসমাবেশকে কেন্দ্র করে গত ২৪ ঘণ্টায় তাদের গ্রেপ্তার করে পুলিশ। এর আগে বৃহস্পতিবার বিএনপির ৪৭৩ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়। এ নিয়ে সমাবেশের ৪৮ ঘণ্টার মধ্যে ৮১৮ জনকে কারাগারে পাঠানো হলো।

ঢাকার সিএমএম ও সিজেএম আদালতে পুলিশের সাধারণ নিবন্ধন শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।  

শুক্রবার (২৮ জুলাই) ঢাকার মহানগর এলাকার ৩৫টি থানায় পুরোনো বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখিয়ে ২৭৯ জন এবং চারটি থানা থেকে সন্দেহজনক হিসেবে ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় ৬১ জনকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আবেদন করে পুলিশ। এছাড়া ঢাকা জেলার তিনটি থানা থেকে মোট ৫ জন আসামিকে আদালতে হাজির করা হয়।  

এসব নেতাকর্মীর পক্ষে বিএনপিপন্থী আইনজীবীরা জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, আসামিদের মধ্যে পুরোনো বিভিন্ন রাজনৈতিক মামলায় রাজধানীর রমনায় ১ জন, শাহবাগে ১৩ জন, ধানমণ্ডিতে ৩ জন, হাজারীবাগে ৪ জন, যাত্রাবাড়ীতে ৫ জন, ডেমরায় ৯ জন, শ্যামপুরে ২৪ জন, কদমতলীতে ১৪ জন, পল্টনে ৩ জন, সবুজবাগে ৪ জন, তেজগাঁও ২ জন, হাতিরঝিল ১৪জন, তেজগাঁও শিল্পাঞ্চলে ১ জন, পল্লবীতে ১৮ জন, কাফরুলে ৫ জন, মোহাম্মদপুরে ১০ জন, আদাবরে ২ জন, গুলশানে ৪ জন, বনানীতে ৪০ জন, ভাটারায় ১ জন, বিমানবন্দরে ২ জন, উত্তরখানে ১ জন, উত্তরা পূর্বে ৭ জন, উত্তরা পশ্চিমে ৭ জন, তুরাগে ৭ জন, কোতোয়ালিতে ২ জন, বংশালে ৭ জন, লালবাগে ২ জন, কামরাঙ্গীরচরে ১০ জন, কলাবাগানে ৪ জন, দারুস সালামে ৩২ জন, খিলগাঁওয়ে ১ জন, সূত্রাপুরে ৩ জন, গেন্ডারিয়ায় ১ জন এবং ওয়ারী থানায় ১৫ জনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।  

অপরদিকে ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় সন্দেহজন হিসেবে ৬১ জনকে আদালতে পাঠানো হয়। যার মধ্যে রাজধানীর তেজগাঁও থেকে ১৩ জন, বংশালে ২২ জন, কোতোয়ালিতে ১৯ জন ও রমনা থেকে ৭ জনকে গ্রেপ্তার করা হয়। পরে যাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

তবে রাজধানীর মতিঝিল, শাহজাহানপুর, রামপুরায়, রূপনগর, ভাসানটেক, বাড্ডা, মিরপুর মডেল, শেরে বাংলা নগর, দক্ষিণখান, চকবাজারে, নিউমার্কেট, ক্যান্টনমেন্টে, খিলক্ষেতে, শাহ আলী ও মুগদা থানায় বিএনপির কোনো নেতাকর্মী গ্রেপ্তার হয়নি।

ঢাকা মহানগর এলাকার বাইরে ঢাকা জেলার ৩টি থানা থেকে মোট ৫ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়। যার মধ্যে দক্ষিণ কেরানীগঞ্জে ২ জন, সাভার ২ জন, আশুলিয়ায় ১ জন। তাদের সবাইকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
কেআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।