ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

স্ত্রীকে হত্যার দায়ে ফখরুলের ফাঁসি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
স্ত্রীকে হত্যার দায়ে ফখরুলের ফাঁসি আদালতে আসামি ফখরুল ইসলাম।

ময়মনসিংহ: ময়মনসিংহে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী মো. ফখরুল ইসলামকে (৫৬) ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে ময়মনসিংহের সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মমতাজ পারভীন অভিযুক্তকে এ আদেশ দেন।


 
এ সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি ফখরুল সদর উপজেলার ফকিরাকান্দা বয়রা পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা।

আদালতের রাষ্ট্রপক্ষের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) সৈয়দ আনোয়ারুল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি মামলার নথির বরাত দিয়ে জানান, আসামি ফখরুল ইসলাম ২০০১ সালের ১৬ আগস্ট দ্বিতীয় স্ত্রী কানিজ ওরফে তানিয়াকে হত্যা করেন।

ওই মামলায় ২০০৩ সালের ১৩ সেপ্টেম্বর ফখরুলকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। পরে তার আইনজীবীরা আসামি ফখরুলকে পাগল উল্লেখ করলে উচ্চ আদালত তাকে জামিন দেন। কিন্তু আসামি ফখরুল জামিনে বেরিয়ে এসে ২০১২ সালের ২৬ মার্চ তার প্রথম স্ত্রী শিরিনাজ বেগমকে কুপিয়ে হত্যা করেন। এরপর ফখরুলকে তার আইনজীবীরা আবারও পাগল দাবি করলে আদালত মেডিকেল বোর্ড গঠন করে তার শারীরিক অবস্থা পরীক্ষা-রিরীক্ষা করেন। পরে ওই মেডিকেল বোর্ড আসামি ফখরুলকে সুস্থ ঘোষণা করেন।

সেই সঙ্গে ২০০১ দ্বিতীয় স্ত্রী হত্যার সময় তিনি পাগল ছিলেন বলেও মেডিকেল বোর্ড মত দেন। তবে আদালত আসামির শারীরিক অবস্থা আরও নিশ্চিত হতে ফখরুলকে পাবনা মানসিক হাসপাতালে পাঠালে সেখানকার চিকিৎসকরা তাকে সুস্থ দাবি করে ফেরত পাঠান। পরে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত অবস্থায় আসামি জামিনে মুক্তি পেয়ে আবারও তার প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা অভিযোগে ১৮৬০ সালের দণ্ডবিধি ৩০৩ ধারায় আসামি ফখরুলকে ফাঁসির রায় ঘোষণা করেন।

প্রসঙ্গত রাষ্ট্রপক্ষে আলোচিত এ মামলাটি পরিচালনা করেন সংশ্লিষ্ট আদালতের পাবলিক প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা কবীর উদ্দিন ভূঁইয়া এবং আসামিপক্ষে রাষ্ট্র কর্তৃক নিয়োজিত আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোকাম্মেল হক শাকিল।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।