ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

এবি পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এবি পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

ঢাকা: রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

দলটির আহ্বায়কের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম (তিনি দলটির যুগ্ম আহ্বায়ক), আব্দুল্লাহ আল মামুন রানা ও যোবায়ের আহমদ ভূঁইয়া।

গত ২৪ জুলাই দলটির নিবন্ধনের আবেদন খারিজ করে নির্বাচন কমিশন একটি চিঠি দেয়। সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন দলটির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।

আইনজীবী তাজুল ইসলাম জানান, ২৪ জুলাই নির্বাচন কমিশন চিঠি দিয়ে জানায়, ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টির তথ্য সঠিক পাওয়া গেছে। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক নেই, সেটি উল্লেখ করা হয়নি। আমাদের বক্তব্য হলো, ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন না দেওয়ায় রিট করেছি। আদালত রুল জারি করেছেন।

রুলে নিবন্ধন খারিজ করে ২৪ জুলাইয়ের দেওয়া চিঠি কেন অবৈধ হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব ও উপ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।