ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রবাসীদের অধিকার রক্ষায় দেশে ‘প্রবাসী ট্রাইব্যুনাল’ গঠনের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
প্রবাসীদের অধিকার রক্ষায় দেশে ‘প্রবাসী ট্রাইব্যুনাল’ গঠনের আহ্বান

ঢাকা: বিদেশে অবস্থানরত প্রবাসীদের দেশে অধিকার রক্ষায় ‘প্রবাসী ট্রাইব্যুনাল’ গঠনের আহ্বান জানিয়েছেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ইউকে শাখা (এইচআরপিবি) আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

 

সোমবার (৪ সেপ্টেম্বর) পূর্ব লন্ডনের দর্পণ মিডিয়া সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।  

এইচআরপিবি ইউকে শাখার সভাপতি রহমত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মনজিল মোরসেদ।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, প্রবাসীরা বৈদেশিক মুদ্রা পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তাদের বাংলাদেশে নিরাপত্তা ও সম্পত্তির অধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে ভবিষ্যতে বাংলাদেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। প্রবাসীরা বাংলাদেশে যাওয়ার পর তাদের মালিকানার সম্পত্তি ভোগ দখলে বাধা দেওয়া এবং গ্রাস করার প্রক্রিয়াসহ হয়রানি ও মিথ্যা মামলা দেওয়ার যে প্রবণতা দেখা যায়, তা থেকে স্বল্প সময়ে ন্যায় বিচার নিশ্চিত করতে প্রবাসী ট্রাইব্যুনাল গঠন করার জন্য প্রয়োজনীয় আইন প্রণয়ন করা প্রয়োজন। ট্রাইব্যুনাল জেলা জজ পদমর্যাদার জজ দিয়ে পরিচালনা করা যায়।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- স্পিকার আহবাব হুসাইন, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌছ সুলতান, মো. আবুল হোসাইন, মনিরুজ্জামান, ফারুক মিয়া, আজিজ চৌধুরী প্রমুখ।  

সভায় রহমত আলীকে সভাপতি ও আয়াছ মিয়াকে সেক্রেটারি করে ৩৫ সদস্য বিশিষ্ট এইচআরপিবি ইউকে শাখার কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।