ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আইনজীবীদের পদযাত্রায় হামলা

কোতয়ালী জোনের এডিসিসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
কোতয়ালী জোনের এডিসিসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন ফাইল ফটো

ঢাকা: আইনজীবীদের মারধর ও পুলিশ হামলার কারণে ছয় জন পুলিশ কর্মকর্তা ও তিন জন পুলিশ কনস্টেবলের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।  

বুধবার (২০ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালতে এই আবেদন করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. মহসিন মিয়া এই আবেদন করেন।

 

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন।  

মামলায় যাদের আসামি করার আবেদন করা হয়েছে-কোতোয়ালী জোনের এডিসি মুহিত কবির সেরনিয়াবাত, লালবাগ জোনের এডিসি শহিদুল ইসলাম, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীনুর রহমান শাহীন, পরিদর্শক অপারেশন নাজমুল হাসান, পরিদর্শক তদন্ত মেহেদি হাসান, এসআই শাহাবুদ্দিন হাওলাদার, কনস্টেবল মাহবুব আলম, আব্দুর রশীদ ও রমজান মোল্লা।  

ঢাকা আইনজীবী সমিতির সাবেক দপ্তর সম্পাদক অ্যাডভোকেট এইচ এম মাসুম এই তথ্য জানান।  

গত ১২ সেপ্টেম্বর দুপুরে বিএনপি ও সমমনা আইনজীবীদের সংগঠন ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) ঢাকা বার ইউনিট এই পদযাত্রা ও মিছিল বের করে। মিছিলে পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ করেন বিএনপিপন্থী আইনজীবীরা।  

এ সময় ১৫২০ প্রায় অর্ধশত আইনজীবী আহত হয়েছেন বলে জানান তারা।  
অপরদিকে পুলিশের দাবি, বিএনপিপন্থী আইনজীবীদের হামলায় কোতোয়ালী জোনের এডিসি মুহিত কবির সেরনিয়াবাত, এসি শাহিনুর রহমানসহ ৬৭ জন পুলিশ কর্মকর্তা আহত হন।  
 
পরে এই ঘটনায় ওইদিন রাতেই কোতয়ালী থানার এসআই শাহাবুদ্দিন হাওলাদার বাদী হয়ে ওই থানায় একটি মামলা করেন। মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালসহ ৬৬ জনকে আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
কেআই/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।