ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফখরুলের মুক্তি চাইলেন বিএনপিপন্থি আইনজীবীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ফখরুলের মুক্তি চাইলেন বিএনপিপন্থি আইনজীবীরা

ঢাকা: বিএনপির শীর্ষ নেতৃত্বসহ সারাদেশের নেতা-কর্মীর নামে ‘মিথ্যা ও হয়রানিমূলক মামলা’ প্রত্যাহার এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আটক নেতাদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সোমবার (৩০ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলরুমে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।  

এ সময় উপস্থিত ছিলেন- ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, আইনজীবী সুব্রত চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, রুহুল কুদ্দুস কাজল, আব্দুল জব্বার ভূঁইয়া ও গাজী কামরুল ইসলাম সজল।

লিখিত বক্তব্যে বলা হয়, গত ২৮ অক্টোবর পুলিশ ও আওয়ামী লীগের যৌথ হামলায় বিএনপির মহাসমাবেশ পণ্ড করার ঘটনাটি ছিল পূর্ব পরিকল্পিত। ওই ঘটনাকে কেন্দ্র করে একের পর এক মিথ্যা ও বানোয়াট মামলা দায়ের, বিএনপির মহাসচিবসহ অন্যান্য নেতাদের গ্রেপ্তার, রিমান্ড গ্রহণ, বিএনপি অফিসকে তালাবদ্ধ করে রাখা- এসবই জনপ্রিয় দল বিএনপিকে নেতৃত্বশূন্য করার নীল নকশার অংশ। যাতে বিএনপি এ অবৈধ সরকারের বিরুদ্ধে চলমান ‘একদফার’ আন্দোলন থেকে বিচ্যুত হয়ে পড়ে। আমরা বিশ্বাস করি, গণতন্ত্রের এ লড়াই অব্যাহত থাকবে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, তথাকথিত রাজনৈতিক সহিংসতার অভিযোগে বিএনপির শীর্ষ নেতৃত্বসহ সারাদেশের বিএনপি ও এর অঙ্গ সংগঠনের দায়িত্বশীল নেতাদের নামে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আটক নেতাদের অবিলম্বে মুক্তি ও দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

প্রধান বিচারপতির বাসভবনে হামলার বিষয়ে লিখিত বক্তব্যে বলা হয়, প্রধান বিচারপতির বাসভবনে কথিত ভাঙচুরের ঘটনাটিও এ নাটকের অংশ যেন বিএনপির নেতা-কর্মীরা বিচার বিভাগ থেকে কোনো ন্যায় বিচার না পান। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তা না হলে প্রধান বিচারপতির বাসভবনে কথিত ভাঙচুরের ঘটনায় আমাদের দায়িত্বশীল পাঁচজন সিনিয়র আইনজীবী সদস্যকে কেন আসামি করা হবে? আমরা এ নীল নকশা প্রণয়নকারীদের প্রতি ধিক্কার জানাই।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।